×

জাতীয়

কর্মসূচির নামে সহিংসতার চেষ্টা করলে কঠোর হস্তে দমন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৩, ০১:৫১ পিএম

কর্মসূচির নামে সহিংসতার চেষ্টা করলে কঠোর হস্তে দমন

রাজনৈতিক সভা-সমাবেশের আড়ালে সহিংসতা ঘটানোর চেষ্টা করা হলে কঠোর হাতে দমন করা হবে বলে জানিয়েছেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে রাজধানীর উত্তরায় মেট্রোরেলের উত্তর স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে মেট্রোরেলের নিরাপত্তা নিয়োজিত এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শন করেন তিনি। মেট্রো রেল চড়ে উত্তরা দিয়াবাড়ি স্টেশনও যান হাবিবুর রহমান। এ সময় তার সঙ্গে ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।

২৮ অক্টোবর দুটি রাজনৈতিক দলের মহা সমাবেশকে ঘিরে কোনো অপ্রিতিকর ঘটনার কোনো তথ্য রয়েছে কি না এছাড়াও পুলিশের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ গণতান্ত্রিক দেশ। যে কোনো শান্তিপূর্ণ রাজনৈতিক সভা-সমাবেশ, আন্দোলন, মিছিল-মিটিং করার অধিকার সবার রয়েছে। এসব কার্যক্রমে পুলিশ নিরাপত্তা দেয়। কিন্তু এটির আড়ালে কেউ যদি সহিংস পরিস্থিতি ঘটনোর চেষ্টা করে কিংবা ঢাকার সোয়া ২ কোটি সম্মানিত নাগরিকের জীবন ও মালামালের শঙ্কা দেখা দিলে যেকোনো পরিস্থিতি অত্যন্ত কঠোর হাতে দমন করা হবে।

২৮ শে অক্টোবর ঘিরে গুজব ছড়ানোর চেষ্টা হচ্ছে। পাশাপাশি ক্ষমাশীন দলের নেতারা আরো একটি শাপলাচত্বর ঘটনোর চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে এ বিষয়ে ডিএমপির প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, শুধু ২৮ অক্টোবর নয় একটি স্বার্থান্বেষী মহল দেশের মানুষকে বিভ্রান্তি করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গুজব ছড়ানোর চেষ্টা করছে। তবে আমি মনে করছি দেশের মানুষ, ঢাকার মানুষ সচেতন। তারা গুজবে কান দিবে না, বরং গুজব প্রতিহত করতে তারা সহযোগিতা করবে। পাশাপাশি আমাদের মিডিয়াগুলো গুজব প্রতিরোধে শক্তিশালী ভূমিকা রাখবে। গুজবকে আমরা উড়িয়ে দিয়ে সঠিক পথেই আমরা এগিয়ে যাবো এবং সাধারণ মানুষের জানমাল রক্ষায় কাজ করব।

ডিএমপি প্রধান বলেন, ডিএমপি পুলিশসহ অন্যান্য গোয়েন্দা সংস্থা সবাই এ বিষয়ে কাজ করছে। এমন যদি কনো তথ্য পাই সঙ্গে-সঙ্গে ব্যবস্থা নেয়া হবে। আপনারা জানেন ২০১৩-১৪ সালে ঢাকাসহ সারাদেশে এমন অপচেষ্টা করা হয়েছে। সেগুলো কিন্তু দেশের মানুষ ও পুলিশ শক্ত হাতে প্রতিরোধ করেছে। সন্ত্রাসীরা কিন্তু পরাজিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App