×

জাতীয়

রপ্তানি আয় দেশে আনছেন না ব্যবসায়ীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩, ০৬:৩৮ পিএম

রপ্তানি আয় দেশে আনছেন না ব্যবসায়ীরা

ডলার মার্কেটে অস্থিরতা, মূল্যস্ফীতি এবং ব্যাংক ঋণের সুদ হারসহ সমসাময়িক বিষয়গুলো নিয়ে আজ ব্যাংক ব্যবস্থাপনা পরিচালকদের সংগঠন (এবিবি) সঙ্গে বৈঠক করেছে কেন্দ্রীয় ব্যাংক। বৈঠকে নীতিগত যে পরিবর্তনগুলো আনা হয়েছে সেগুলো সঠিকভাবে বাস্তবায়নের পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১৮ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকে এবিবির সঙ্গে এক বৈঠকে এ পরামর্শ দেয়া হয়।

বৈঠকে বলা হয়, যে পরিমাণ পণ্য রপ্তানি করা হয়েছে সে পরিমাণ ডলার দেশে আসছে না। বরং পণ্যমূল্য পরিশোধের জন্য সময় বাড়িয়ে দিচ্ছেন বাংলাদেশি ব্যবসায়ীরা। ফলে ঘাটতি তৈরি হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক জানান, দেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এটা নিয়ন্ত্রণের জন্য বেশ কিছু নীতিগত পরিবর্তন নিয়ে আসা হয়েছে কিন্তু এখনো পুরোপুরি বাস্তবায়ন হয়নি। আশা করি আগামী দুই তিন মাসের মধ্যে পুরোপুরি বাস্তবায়ন হবে এবং একটা ইতিবাচক পরিবর্তন আসবে।

বৈঠক শেষে অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার বাংলাদেশ এবিবি এর চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসাইন বলেন, 'আজকের বৈঠকে মূলত দুটি বিষয় নিয়ে কথা হয়েছে ‌। এর মধ্যে একটি হলো সিআইবি। এটা নিয়ে আমাদের মধ্যে কিছু সমস্যা তৈরি হয়েছে। বুদ্ধিমত্তা বৃদ্ধির কিছু কৌশল আমরা হাতে নিয়েছি। আশা করি দ্রুত বিষয়টি সমাধান হয়ে যাবে। দ্বিতীয়টি হল ঋণের সুদ হার। কারণ লক্ষ্য করা যাচ্ছে আস্তে আস্তে ঋণের সুদ হার বৃদ্ধির কারণে তার অন্যের উপর একটি চাপ সৃষ্টি হচ্ছে। কিন্তু এটি স্বাভাবিক। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য এটা বাংলাদেশ ব্যাংকের একান্ত সিদ্ধান্ত। ঋণের পাশাপাশি আমানতের সুদ হারও আস্তে আস্তে বৃদ্ধি পাবে তবে এটা অস্বাভাবিক কিছু নয় বলে মন্তব্য করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App