×

জাতীয়

নিজ দেশের সমস্যা নিজস্ব দৃষ্টিভঙ্গি দিয়ে বিবেচনা করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩, ১২:১১ পিএম

নিজ দেশের সমস্যা নিজস্ব দৃষ্টিভঙ্গি দিয়ে বিবেচনা করতে হবে

নিজের দেশের সমস্যা নিজস্ব দৃষ্টিভঙ্গি দিয়ে বিবেচনা করার পরামর্শ দিয়েছেন দৈনিক ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত।

মঙ্গলবার (১৭ অক্টোবর) ‘শোভন কাজ ও সামাজিক সুরক্ষা, সকলের জন্য সমান মর্যাদা ‘ শীষক এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ (এডাব) ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

এডাবের ভাইস-চেয়ারম্যান মাজেদা শওকত আলীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান।‌ বিশেষ অতিথি ছিলেন, দৈনিক ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, এডাবের কোষাধ্যক্ষ মাসুদা ফারুক রত্না ও ইকোনোমিক্‌স রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি শারমিন রিনভী।

শ্যামল দত্ত বলেন, বিশ্বের মধ্যে আমরা ধনী ছিলাম। এখন প্রশ্ন হলো তাহলে আমরা দরিদ্র হলাম কেনো? যারা আমাদের দরিদ্র করেছে তারাই আজ দারিদ্র্য বিমোচনের কথা বলে।

দেশে দারিদ্র্য বিমোচনে এনজিওর ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, এনজিও দিয়ে দারিদ্র্য বিমোচন হবে না। মাইক্রোক্রেডিট দিয়ে কিছু মানুষের উন্নয়ন হলেও সার্বিক দারিদ্র্য বিমোচন সম্ভব নয়। এদেশের মানুষ কাজ করতে জানে। কাজ করতে চায়। তাদেরকে রাজনৈতিক প্রভাবমুক্ত, চাঁদাবাজ মুক্ত পরিবেশে কাজ করার সুযোগ দিলেই দারিদ্র দূর হবে।

দেশের শিক্ষাব্যাবস্থা কর্মসংস্থানমুখী নয় উল্লেখ করে তিনি বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থা কি কর্মসংস্থান তৈরি করছে? শিক্ষাব্যবস্থা সার্টিফিকেট নির্ভর হয়ে পড়েছে। দেশে এক কোটি লোক বেকার। তাদের নিয়ে দারিদ্র বিমোচন সম্ভব নয়। আমরা আমাদের ম্যানপাওয়ারকে এম্পাওয়ার হিসেবে তৈরি করতে পারছি না।

দারিদ্র বিমোচনে নারীর অংশগ্রহণ আরো বাড়াতে হবে উল্লেখ করে শ্যামল দত্ত বলেন, এ দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। নারীদের আমরা এখনো পিছিয়ে রেখেছি। তাদের পিছিয়ে রেখে আমরা আমাদের দেশের উন্নয়ন করতে পারবো না।আমাদের দেশের সমস্যা আমাদের দেশের দৃষ্টিভঙ্গি দিয়ে বিবেচনা করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App