×

জাতীয়

এফবিসিসিআই-ইইউ'র মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারের আগ্রহ প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ০৫:৫২ পিএম

এফবিসিসিআই-ইইউ'র মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারের আগ্রহ প্রকাশ

বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে নিজেদের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছে।

সোমবার ( ১৬ অক্টোবর) রাজধানীর গুলশানে এফবিসিসিআই কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ও এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের এক সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানান তারা।

এসময় করোনা মহামারীতে ভ্যাকসিনসহ বাংলাদেশে যাবতীয় সহযোগিতা প্রদানের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মাহবুবুল আলম। এছাড়া ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশকে প্রদত্ত জিএসপি সুবিধা তিন বছর বাড়িয়ে ২০২৯ সাল পর্যন্ত বর্ধিত করায় ইইউ এর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

সাক্ষাতে মাহবুবুল আলম বলেন, 'এ বছর ইইউ'র সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করছে যা দুই অঞ্চলের মধ্যে বন্ধুত্বের স্থায়ী অঙ্গীকারের একটি উৎকৃষ্ট উদাহরণ।'

বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানি গন্তব্য ইউরোপীয় ইউনিয়নের তাৎপর্য তুলে ধরে মাহবুবুল আলম আরও বলেন, ' বাংলাদেশে ২০২২-২৩ অর্থবছরে মোট রপ্তানির ৪৫ শতাংশ যায় ইউরোপে। তৈরি পোশাক ও হিমায়িত খাদ্য এর মধ্যে অন্যতম। বাণিজ্যিক ক্ষেত্রে ইউরোপ আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠেছে।'

বাংলাদেশের জলবায়ু বিষয়ক কর্মকাণ্ডে এবং পরিবেশ-বান্ধব প্রযুক্তিতে বিনিয়োগে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এফবিসিসিআই সভাপতি । বিষয়টি নিয়ে তিনি বলেন, 'ইইউ'র এই সহায়তা জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা, আধুনিক অবকাঠামো, নবায়নযোগ্য জ্বালানী, সরবরাহ চেইন, উন্নত জল ব্যবস্থাপনা, মানব সম্পদ ব্যবস্থাপনা, শিল্প দূষণ নিয়ন্ত্রণ এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।'

তাছাড়া প্রস্তাবিত কার্বন ও বর্ডার অ্যাডজাস্টমেন্ট মেকানিজমে (সিবিএএম) বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে জিএসপি+ মর্যাদা নিশ্চিতের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান মাহবুবুল আলম।

অন্যদিকে, রোহিঙ্গা শরণার্থীদের প্রতি ইইউ'র মানবিক সহায়তার প্রশংসা করে রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে প্রত্যাবাসনে ইউরোপীয় ইউনিয়নের সহায়তা কামনা করেন মাহবুবুল আলম।

বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এফবিসিসিআই-এর সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ায় মাহবুবুল আলমের প্রতি শুভেচ্ছা ও শুভকামনা জানান। এসময় তিনি বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিতে ইইউ'র অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

তরুণদের দক্ষতা উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় বাংলাদেশ সরকারের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সক্রিয় সহযোগিতার কথাও উল্লেখ করেন ইইউ রাষ্ট্রদূত।

এসময় অন্যান্যের মধ্যে এফবিসিসিআইয়ের সহ-সভাপতি খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, শমী কায়সার, মো. মুনির হোসেনসহ সংঘটনটির পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App