×

জাতীয়

ঢাকায় আসবেন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ০৯:২১ এএম

ঢাকায় আসবেন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি

আফরিন আখতার।

ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। সোমবার (১৬ অক্টোবর) সকালে তিনি ঢাকায় আসবেন। কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, সোমবার তার ঢাকায় আসার কথা রয়েছে। তার সফরে বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন গুরুত্ব পাবে। এছাড়া দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় ও রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা হতে পারে।

কূটনৈতিক সূত্রের তথ্যমতে, সোমবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয়ে বৈঠক করবেন তিনি। এরপর মঙ্গলবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তার কক্সবাজার যাওয়ার কথা রয়েছে।

ঢাকার এক কূটনীতিক জানিয়েছেন, তার (মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি) আলোচনায় নির্বাচন প্রসঙ্গ আসতে পারে। এছাড়া তিনি দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক ও রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করবেন।

মূলত বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে সরব যুক্তরাষ্ট্র। অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নানা পদক্ষেপ নিচ্ছে দেশটি। চলতি বছরে এজন্য নতুন ভিসানীতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে এবারের সফলে নির্বাচনের ইস্যুতে কোনো বার্তা দিতে পারেন বলে ধারণা কূটনৈতিক সূত্রগুলোর। এছাড়া ওয়াশিংটনের পক্ষ থেকে সংলাপের বার্তাও দিতে পারেন তিনি।

এর আগে গত বছরের মে মাসে ঢাকায় এসেছিলেন এ ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। ওই সময়ে তিনি ঢাকায় ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দেন। তার আগে ২০২২ সালের নভেম্বরে প্রথম ঢাকা সফর করেন আফরিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App