×

জাতীয়

নতুন শিক্ষাক্রম সংশোধনসহ ৭ দফা দাবি বাস্তবায়নে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২৩, ০৮:০২ পিএম

নতুন শিক্ষাক্রম সংশোধনসহ ৭ দফা দাবি বাস্তবায়নে মানববন্ধন

নতুন শিক্ষাক্রম সংশোধনসহ ৭ দফা দাবি বাস্তবায়নে ‘শিক্ষা আন্দোলন সম্মিলিত অভিভাবক ফোরাম’ নামে একটি সংগঠন মানববন্ধন করেছে। সংগঠনটি এ শিক্ষাক্রম সংশোধন করে পরীক্ষা পদ্ধতি ও প্রচলিত মূল্যায়ন পদ্ধতি ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন। একইসঙ্গে নতুন শিক্ষাক্রমের ব্যবহারিক কাজের ব্যয়ভার বহন করতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।

শুক্রবার ( ১৩ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এ সময় অভিভাবকরা ‘পরীক্ষা ফিরিয়ে আনতে হবে’, ‘গুগল থেকে নয় বই থেকে পড়তে চাই’, ‘নতুন শিক্ষাক্রমের ব্যবহারিক কাজের অতিরিক্ত ব্যয়ভার সরকারকে নিতে হবে’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড-ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশ নেন।

বিষয়টি নিয়ে অভিবাবকরা বলেন, নতুন একটি শিক্ষা ব্যবস্থা তথা নতুন কারিকুলাম যা আমাদের সন্তানদের শিক্ষার ভীত নষ্ট করে দিচ্ছে। যেখানে শিক্ষকরা নিজেরা ভালো করে বুঝতে পারে না, সেখানে ছাত্রছাত্রীদের কি পাঠদান করাবে? প্রথমে কাঠামো তৈরি করে তারপর এটা কয়েকটি বিষয়ের উপর চালু করা উচিৎ ছিল।

মানববন্ধনে অভিবাবকদের ৭ দফা দাবি দাবিগুলো হচ্ছে, নতুন কারিকুলাম সংস্কার করতে হবে, পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনতে হবে, মেধা যাচাই হবে নম্বরের ভিত্তিতে, সকল ব্যবহারিক বিষয় স্কুল থেকে সম্পন্ন করতে হবে, যে কোন পরিবর্তন পরিমার্জন করতে হলে উক্ত কমিটিতে অভিভাবক প্রতিনিধি রাখতে হবে, অযৌক্তিক ভাবে পরীক্ষার ফি ও বেতন বাড়ানো যাবে না এবং পরবর্তী ক্লাসে পুন: ভর্তি এবং রেজিস্ট্রেশন ফি বাতিল করতে হবে।

এ বিষয়ে সংগঠনের সদস্য সচিব অলক রয় বলেন, শিক্ষার্থীরা এখন সকাল-সন্ধ্যা মোবাইল, ট্যাৰ নিয়ে ব্যস্ত থাকে। শিকরা ইন্টারনেট থেকে সব লিখে আনতে বলে। যেখানে সারা বিশ্ব বাচ্চাদেরকে ডিভাইস থেকে দুরে রাখার চেষ্টা করে যাচ্ছে, সেখানে আমরা উৎসাহিত করছি এগুলো ব্যবহার করার জন্য। এই ডিভাইস আসক্তি এমন একটি বিষয় যা ড্রাগের থেকেও ভয়ংকর। তিনি আরো বলেন, নম্বরের ভিত্তিতে মেধা যাচাই করা আমাদের এই অঞ্চলের দেশ গুলো একটি অন্যতম বিষয়। সেখানে আমরা ত্রিভুজ, চতুর্ভূজ, বৃত্ত দিয়ে মেধা যাচাই করছি। আমরা নিশ্চই বোকা বা বধির নই যে আমাদের সাংস্কৃতিক চিহ্ন ব্যবহার করতে হবে। পৃথিবীতে কোন দেশের সুস্থ মানসিকতার কাউকে এই পদ্ধতি দিয়ে চিহ্নিত করা যায় না। এটা আমাদের নতুন শিক্ষা ব্যবস্থার বিকৃত ব্যবস্থা।

মানববন্ধনে ফোরামের মুখপাত্র আমিরুল ইসলাম বলেন, নতুন কারিকুলামে ব্যবহারিক নামক এক ধরনের যন্ত্রণা চালু করা হয়েছে। যা প্রতিটি অভিভাবককে এই নরকে জ্বলতে হচ্ছে। বাসা থেকে রান্না করা, বিভিন্ন ধরনে উপকরণ যেমন গাছ লাগানো, টব বানানো, পতুল বানানো সহ আরো অনেক কিছু করে আনতে হয় বাচ্চাদের। এগুলো মূলত বাচ্চাদের মায়েরা করে দেন। এই ব্যবহারিক কোন উপকারে আসবে না। তাই এই সমস্ত ব্যবহারিক স্কুল থেকে সম্পূর্ণ করতে হবে।

মানববন্ধনে অভিভাবকরা আরো বলেন, যে কোন নতুন কারিকুলাম হঠাৎ করে বাচ্চাদের উপর চাপিয়ে দেয়ার আগে অবশ্যই তা শিক্ষক ও অভিভাবক গণকে অবহিত করতে হবে। আর হঠাৎ করেই বিভিন্ন স্কুল বেতন বৃদ্ধি, পরীক্ষা ফি বৃদ্ধি, নতুন ক্লাসে ভর্তির ফি নেয়া সহ বিভিন্ন উপায়ে ছাত্রছাত্রীদের কাছ থেকে টাকা আদায় করা বন্ধ করতে হবে।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, শিক্ষা আন্দোলন সন্মিলিত অভিভাবক ফোরামের যুগ্ম আহ্বায়ক তাহেরা আক্তার রুপা, ফাহমিদা পারভিন, কামরুন নাহার, মারজানা আক্তার, দেলোয়ার হোসেন, তোফায়েল আহমেদ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App