×

জাতীয়

ঢাবিতে টিএফপি-আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০৫:৫৭ পিএম

ঢাবিতে টিএফপি-আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ছবি: ভোরের কাগজ

‘ধ্বনিত হোক প্রগতির বাণী’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথমবারের মত ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগে (টিএফপি) আয়োজিত হয়েছে আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা-২০২৩।

বিভাগের বিতর্ক সংগঠন ‘বাহাস’ গত মঙ্গলবার (১০ অক্টোবর) দিনব্যাপী এ প্রতিযোগিতা আনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বর্ষের মোট চারটি বিতার্কিক দল অংশ নেয়।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির এর ইংরেজি বিতর্কের সাবেক আহবায়ক মো. তানভীর হাবীব, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক বিতার্কিক আদনান আজিজ চৌধুরী। এছাড়াও টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের শিক্ষক শাওলিন শাওন এবং ‘বাহাস’-এর মডারেটর খন্দকার রুবাইয়াত মুরসালিন বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভেটো প্রথা বাতিল করে গণতান্ত্রিক মত প্রতিষ্ঠা করা উচিৎ’ বিষয়ে বিতর্ক করে বিভাগের ৮ম এবং ৯ম ব্যাচ এর দুটি দল। এতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ৮ম ব্যাচ (সিফাত, আফরা, শুভ)। রানার আপ হয় ৯ম ব্যাচ (সাদিয়া, মুনিয়া, আকিব)।

যৌথ বিবৃতিতে ক্লাবের সভাপতি জারিন তাসনিম রোজা এবং সাধারণ সম্পাদক দূর্জয় রায় আয়োজন সামনে চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। এই বছরের শেষে একটি আন্তঃবিভাগীয় রম্য বিতর্ক উৎসব করার পরিকল্পনা রয়েছে বলে জানান তারা।

আয়োজক সংগঠন ‘বাহাসে’র মডারেটর খন্দকার রুবাইয়াত মুরসালিন বলেন, যুক্তির বিপরীতে যুক্তি তৈরির মধ্য দিয়ে বির্তক শিক্ষার্থীদের জ্ঞানগত উৎকর্ষ সাধনে সহায়তা করে। জ্ঞানের মোকাবেলা যে একমাত্র জ্ঞানের মাধ্যমেই হওয়া উচিত, বিতর্কের মধ্য দিয়ে আমরা সে শিক্ষা পাই। তাই এ ধরনের প্রতিযোগিতার মধ্য দিয়ে আমরা এ বিভাগের শিক্ষার্থীদের জ্ঞান তৈরি ও চর্চার জায়গাটিতে আরও শানিত করতে চাই। ভবিষ্যতে এ আয়োজন অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App