×

জাতীয়

পরিস্থিতি বিবেচনায় দুর্গাপূজায় নিরাপত্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২৩, ০৬:১২ পিএম

পরিস্থিতি বিবেচনায় দুর্গাপূজায় নিরাপত্তা

সিরডাপ মিলনায়তনে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) ‘উগ্রবাদ নিয়ন্ত্রণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এই কর্মশালায় সনদ প্রদান করছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। ছবি: ভোরের কাগজ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, সমসাময়িক পরিস্থিতি মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রত্যেকটা পূজামণ্ডপে পূজা উদযাপন পরিষদের নেতাদের ও টহল পুলিশের প্রয়োজনীয় নম্বরগুলো প্রকাশ্যে ঝুলিয়ে রাখতে হবে, যাতে যেকোনো সময় যোগাযোগ করা যায়। সুষ্ঠুভাবে দুর্গাপূজা উদযাপনে ডিএমপি সদর দপ্তরে রবিবার সকালে নিরাপত্তা সংক্রান্ত সমন্বয় সভায় এসব কথা বলেন তিনি। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে ডিএমপি সদর দপ্তরে ট্রাফিক ও নিরাপত্তা সংক্রান্ত এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সনাতন ধর্মাবলম্বী নেতাদের আসন্ন দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, প্রত্যেকটা পূজামণ্ডপে পূজা উদযাপন পরিষদের নেতাদের ও টহল পুলিশের প্রয়োজনীয় নম্বরগুলো প্রকাশ্যে ঝুলিয়ে রাখতে হবে, যাতে যেকোনো সময় যোগাযোগ করা যায়। এছাড়া ইন্সপেকশন চেক লিস্টে ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনের সময় স্বাক্ষর করবেন। স্বেচ্ছাসেবীদের কাজ সম্পর্কে সংশ্লিষ্ট থানার পুলিশ পরিদর্শক (অপারেশন বা তদন্ত) উপস্থিত থেকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবেন। কোনো পূজামণ্ডপে কোনো সমস্যা আছে কি না সে বিষয়ে নিজেই খোঁজ নেবেন জানিয়ে কোনো অপতৎপরতার তথ্য পেলে দ্রুত পুলিশকে জানানোর অনুরোধ করেন তিনি।

সভার শুরুতে শারদীয় দুর্গোৎসবে ডিএমপির নেয়া নিরাপত্তা ব্যবস্থা উপস্থাপন করেন ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার। সভায় প্রতিটি মন্দিরে উন্নতমানের সিসি ক্যামেরা স্থাপন, নির্ধারিত পোশাকে বা দৃশ্যমান আইডি কার্ডে পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক রাখা, আজান ও নামাজের সময় বাদ্য বাজানো বন্ধ রাখার অনুরোধ করা হয়।

সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সনাতন ধর্মাবলম্বী নেতারা, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, ঢাকা ওয়াসা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, স্বাস্থ্য অধিদপ্তর, পুলিশ হেডকোয়ার্টার্স, এসবি, এনএসআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব ১৪ অক্টোবর শনিবার মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে। ২০ অক্টোবর ৬ষ্ঠী ও ২৪ অক্টোবর বিজয়া দশমী ও বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।

এদিকে, রবিবার বিকেলে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সদস্যদের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনের আগে অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশ বিশেষ কার্যক্রম পরিচালনা করবে। সিরডাপ মিলনায়তনে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) ‘উগ্রবাদ নিয়ন্ত্রণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করে। এতে শতাধিক ক্রাইম রিপোর্টার অংশ নেন।

ডিএমপি কমিশনার বলেন, অবৈধ অস্ত্র উদ্ধার পুলিশ রুটিন ওয়ার্ক। পুলিশ সকল ইউনিট অবৈধ অস্ত্র উদ্ধারের বিষয়ে সবসময়ই তৎপর থাকে। নির্বাচনের আগে অবৈধ অস্ত্রের ব্যবহার দেখা দিলে তার জন্য বিশেষ কার্যক্রম পরিচালনা করবে পুলিশ। অতিরিক্ত আইজিপি বলেন, জাতীয় নির্বাচনকে সামনে রেখে উগ্রবাদীদের বিভিন্ন গ্রুপ যারা আছে তারা সক্রিয় হয়ে উঠলে তাদের প্রতিহত করার মতো স্বক্ষমতা বাংলাদেশ পুলিশের রয়েছে। কর্মশালায় সভাপতিত্ব করেন ক্র্যাব সভাপতি মির্জা মেহেদী তমাল। বিশেষ অতিথি ছিলেন সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান। বক্তব্য রাখেন সিটিটিসির যুগ্ম কমিশনার মো. কামরুজ্জামান, ক্র্যাবের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক ইসমাইল হোসেন ইমু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App