×

জাতীয়

কানাডায় সমাহিত হলেন কবি আসাদ চৌধুরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৩, ০১:০০ এএম

কানাডায় সমাহিত হলেন কবি আসাদ চৌধুরী

বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি বীর মুক্তিযোদ্ধা আসাদ চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে কানাডায়। শুক্রবার (৬ অক্টোবর) টরন্টোর পিকারিং ডাফিন মেডোজে তাকে সমাহিত করা হয়। এর আগে টরন্টোর নাগেট মসজিদে আসাদ চৌধুরীর জানাজার পর মরদেহ মসজিদের ভেতরে সর্বসাধারণের শ্রদ্ধা ও সম্মান জানানোর জন্য রাখা হয়।

এর আগে গত বুধবার স্থানীয় সময় রাত পৌনে তিনটায় টরন্টোর অদূরে অশোয়া শহরের লে’ক রিজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন কবি আসাদ চৌধুরী। তার বয়স হয়েছিল ৮০ বছর। পারিবারিক সিদ্ধান্তে কবি আসাদ চৌধুরীর মরদেহ বাংলাদেশে ফেরত না এনে কানাডাতেই জানাজা ও দাফন সম্পন্ন হয়।

কবির জামাতা জানিয়েছেন, কবির শেষ ইচ্ছে ছিল বাংলাদেশের মাটিতে তার কবর হবে। তবে বর্তমানে তার পরিবারের কেউই দেশে থাকেন না। পরিবারের সবাই কানাডায় থাকছেন। যে কারণে কবির ইচ্ছে পূরণ করার সুযোগ ছিল না।

কবি আসাদ চৌধুরী ১৯৪৩ সালের ১১ ফেব্রুয়ারি বাকেরগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্য পড়াশোনা শেষ করে ১৯৬৪-১৯৭২ পর্যন্ত শিক্ষকতা করেন। পরবর্তীকালে ঢাকায় একাধিক খবরের কাগজে সাংবাদিকতা করেন। ১৯৮৫-১৯৮৮ সাল পর্যন্ত ভয়েজ অব জার্মানির বাংলাদেশ সংবাদদাতার দায়িত্ব পালন করেন। ঢাকায় বাংলা একাডেমিতে দীর্ঘকাল চাকরির পর এর পরিচালক হিসেবে অবসর নেন।

১৯৭৫ সালে কবির প্রথম কাব্যগ্রন্থ ‘তবক দেওয়া পান’ প্রকাশের পর বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। তার গ্রন্থের সংখ্যা শতাধিক। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হচ্ছে- বিত্ত নাই বেসাত নাই, প্রশ্ন নেই উত্তরে পাহাড়, জলের মধ্যে লেখাজোখা, যে পারে পারুক, মধ্য মাঠ থেকে মেঘের জুলুম পাখির জুলুম, দুঃখীরা গল্প করে, নদীও বিবস্ত্র হয়, বৃন্তির সংবাদে আমি কেউ নই, কিছু ফল আমি নিভিয়ে দিয়েছি, ঘরে ফেরা সোজা নয়, কবিতা-সমগ্র উল্লেখযোগ্য।

এছাড়াও শিশু-কিশোরদের জন্য লিখেছেন- রাজার নতুন জামা, রাজা বাদশার গল্প, গ্রাম বাংলার গল্প, ছোট্ট রাজপুত্র, সোনার খড়ম, ভিন দেশের মজার লোককাহিনী, তিন রসরাজের আড্ডা, কেশবতী রাজকন্যা, মুচি-জীবনী ও ইতিহাসভিত্তিক গ্রন্থগুলো হচ্ছে- সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু, রজনীকান্ত সেন, স্মৃতিসত্তায় যুগলবন্দী, বাংলাদেশের মুক্তিযুদ্ধ।

অনুবাদগ্রন্থ ‘বাড়ির কাছে আরশিনগর: বাংলাদেশের উর্দু কবিতা’ এবং ‘প্যালেস্টাইন ও প্রতিবেশী দেশের প্রতিবাদী কবিতা’। লেখালেখি ছাড়াও আবৃত্তি এবং উপস্থাপনার জন্য অনেক জনপ্রিয় ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App