×

জাতীয়

সরকারি কর্মকর্তাদের প্রতারণার ফাঁদে ফেলাই পেশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৩, ০৭:০২ পিএম

সরকারি কর্মকর্তাদের প্রতারণার ফাঁদে ফেলাই পেশা

সরকারি কর্মকর্তাদের প্রতারণার ফাঁদে ফেলাই পেশা। ছবি: ভোরের কাগজ

নিজেকে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা দাবি করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উপর নজরদারি এবং বদলির ভয় দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়াই তার পেশা। সবশেষ ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয় দিয়ে সহকারী কমিশনার (ভূমি) ও সার্ভেয়ারদের ফোন দিতেন বাবু মিয়া নামে এক ব্যক্তি। কখনও নজরদারির তালিকার কথা বলে আবার কখনো বদলি ঠেকানোর কথা বলে বিকাশের মাধ্যমে হাতিয়ে নিতেন টাকা। কিন্তু শেষ রক্ষা হয়নি।

বুধবার নীলফামারী সদর এলাকা থেকে বাবু মিয়া ওরফে মো. মনোয়ার হোসেন নামে ওই প্রতারককে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

তার বিরুদ্ধে ডিএমপির নিউমার্কেট থানায় মামলা দায়ের করা হয়েছে। তার বিরুদ্ধে চুরি ও প্রতারণার মামলার আরও দুইটি গ্রেপ্তারি ওয়ারেন্ট মুলতবি আছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার এটিইউ’র পুলিশ সুপার (অপারেশন্স) মোহাম্মদ ছানোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, গ্রেপ্তার বাবু মিয়া ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মনোয়ার হোসেন পরিচয়ে সাভার উপজেলায় কর্মরত সার্ভেয়ার মো. আব্দুল করিমকে কল করেন। ভূমি মন্ত্রণালয় থেকে কমিটি গঠন করে ১০৫ জন সার্ভেয়ারের কার্যক্রমের উপর তাকে নজরদারী দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান। নজরদারির তালিকায় মো. আব্দুল করিমেও নাম আছে এবং তালিকা থেকে নাম বাদ দিতে হলে টাকা দিতে হবে বলে তাকে ভয়ভীতি দেখান। ভুক্তভোগী সার্ভেয়ার সরল বিশ্বাসে বাবু মিয়ার দেয়া নম্বরে বিকাশের মাধ্যমে টাকা পাঠান। পরবর্তীতে প্রতারক বাবু মিয়া উক্ত সার্ভেয়ারের নিকট আরও ৭০ হাজার টাকা দাবি করলে তার সন্দেহ হয়।

ভুক্তভোগী ওই কর্মকর্তা এ ব্যাপারে ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপকে অবহিত করলে দেখা যায়, গ্রেপ্তারকৃত বাবু মিয়া কর্তৃক একই মোবাইল নম্বর থেকে ঢাকায় কর্মরত একজন এসিল্যান্ডকে তার অফিসিয়াল মোবাইল নম্বরে ফোন করে অন্যত্র বদলি করা হয়েছে বলে জানিয়ে বদলি বাতিল করতে এক লাখ টাকা দাবি করে। পরে তাকে গ্রেপ্তার করে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে একজন প্রতারক। নিজেকে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা দাবি করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উপর নজরদারি এবং বদলির ভয় দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়াই তার পেশা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App