×

জাতীয়

মৌসুমী বায়ুর প্রভাবে উত্তাল সমুদ্র, নিরাপদ আশ্রয়ে হাজারো মাছ ধরা ট্রলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ১১:০৩ পিএম

মৌসুমী বায়ুর প্রভাবে উত্তাল সমুদ্র, নিরাপদ আশ্রয়ে হাজারো মাছ ধরা ট্রলার

মৌসুমী বায়ূর প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। গতকাল মঙ্গলবার রাত থেকে থেমে মাঝারি ও ভারী বৃস্টিতে ঘর বন্ধী হয়ে পরেছে সমুদ্র উপকুলের মানুষ । এর সাথে বইছে হালকা ঝড়ো হাওয়া। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৪ ফুট পানি বৃদ্ধি পেয়েছে সমুদ্র এবং নদনদীতে।

আবহাওয়া অধিদপ্তর পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করেছে। গভীর সমুদ্রে মাছ ধরা হাজার হাজার ট্রলার আলীপুর-মহিপুর সহ বিভিন্ন নদনদীতে নিরাপদ আশ্রয়ে রয়েছে।

এদিকে বৈরী আবহাওয়া উপেক্ষা করে উত্তাল সমুদ্রে গোসল হই হুল্লোড়ে মেতে ওঠে শত শত পর্যটক। সমুদ্রের বড় বড় ঢেউ এবং ঢেউয়ের গর্জন উপভোগ করছেন পর্যটকরা। ট্যুরিস্ট পুলিশ মাইকিং করে সমুদ্রে গোসলে নামতে তা উপেক্ষা করে গোসল ও আনন্দ উল্লাস করে। উত্তাল সমুদ্রে গোসল করতে গিয়ে কোন পর্যটক দুর্ঘটনার শিকার না হন এজন্য রেসকিউ টিম নিয়ে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পুলিশ পরিদর্শক মো. হাচনাইন পারভেজ।

গত দুই তিন ধরে চলছে বৈরী আবহাওয়া। চলমান ঝড়ো বাতাস এবং বৃষ্টিতে স্বাভাবিক জীবনযাত্রায় প্রভাব ফেলেছে।

এদিকে চলতি ইলিশ মৌসুমে কাঙ্খিত ইলিশের দেখা পায়নি জেলেরা। জলবায়ু পরিবর্তন জনিত কারণে ঘন ঘন ঝড় বন্যা ও বৈরী আবহাওয়ার কারনে সমুদ্রে যেতে পারছে না জেলেরা। যখনই মাছ ধরতে সমুদ্রে যায় জেলেরা তখনই ঝড় বন্যার কবলে পরে তীরে ফিরে আসতে হয়েছে। যার কারণে নিঃস্ব হচ্ছে জেলে মৎস্যজীবিরা। মহিপুর বন্দরের মৎস্য আড়তদার মজনু গাকীর সাথে কথা হলে তিনি জানান, সমুদ্রে গিয়ে জেলেরা যখনই ইলিশের দেখা পাচ্ছেন তখনই বৈরী আবহাওয়ার কবলে পরে খালি হাতেই ঘাটে ফিরে আসতে হয়েছে।

এর আগে গত ২৩ জুলাই ৬৫ দিনে নিষেধাজ্ঞা শেষে এ পর্যন্ত ১১-১২ বার বৈরী আবহাওয়ার কবলে পরতে হয়েছে। এতে লোকসানের মুখে আড়তদার এবং মৎসজীবিরা এমনটাই জানিয়েছেন মৎস্যজীবিরা।

আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়তদার সমিতির সভাপতি মোঃ আনছার উদ্দিন মোল্লা জানান, বৈরী আবহাওয়ার কারনে গভীর সমুদ্রের মাছধরা সকল ট্রলার মৎস্য অবতরণ কেন্দ্র সহ বিভিন্ন নদনদীতে নিরাপদ আশ্রয়ে রয়েছে। কোন প্রকার অপ্রতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন এই আড়তদার সমিতি নেতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App