×

জাতীয়

বঙ্গবন্ধু প্রিজন কাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ০৮:৩২ পিএম

বঙ্গবন্ধু প্রিজন কাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন

ঢাকা কেন্দ্রীয় কারাগারে (কেরানীগঞ্জে) কারাবন্দীদের জন্য ‘বঙ্গবন্ধু প্রিজন কাপ ক্রিকেট টুর্নামেন্ট-২০২৩’উদ্বোধন করা হয়েছে । বুধবার (৪ অক্টোবর) বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য (নড়াইল-২) মাশরাফী বিন মোর্ত্তজার উপস্থিতিতে এ টুর্নামেন্টের উদ্বোধন হয়। এসময় কারাবন্দিরা মাশরাফিকে কাছে পেয়ে উল্লাস প্রকাশ করেন।

উদ্বোধনী ম্যাচে কারাবন্দীদের সঙ্গে ব্যাটিং ও বোলিং করেন নড়াইল এক্সপ্রেস। এতে নির্মল আনন্দে মেতে উঠেন বন্দিরা। সংশ্লিষ্টরা বলছেন,‘রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ’ এ স্লোগানকে কেন্দ্র করে কারাগারকে সংশোধনাগারে রূপান্তরের উজ্জ্বল উদাহরণ এটি।

কারাগার সূত্র জানায়, কাড়া বন্দিদের মাদকাসক্ত জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষ্যে এ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়। উক্ত টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে মাশরাফী ছাড়াও আরো উপস্থিত ছিলেন, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ.এস.এম আনিসুল হক, অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল সুজাউর রহমান, কারা উপ-মহাপরিদর্শক এ কে এম ফজলুল হক, ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রায় ১০ হাজার বন্দির উপস্থিতিতে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানটি উদ্বোধন করা হয়। বন্দিদের ৯টি স্টাফদের নিয়ে গঠিত মোট ১০টি টিম নিয়ে টুর্নামেন্ট আয়োজন করা হয়। বন্দিদের দল কেস টেবিল রাইটার্স ও স্টাফদের কিংস সুপার স্টার উদ্বোধনী খেলায় অংশ নেয়। মাশরাফী বিন মোর্ত্তজা বন্দিদের কেইস টেবিল রাইটাসদের পক্ষে বোলিং ও বেটিং করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মাশরাফী বিন মোর্ত্তজা প্রধান অতিথির বক্তব্যে কারাগারের উন্নয়নমূলক এরূপ কর্মকাণ্ডের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তাছাড়া বন্দিদেরকে বিভিন্ন সংশোধনমূলক এবং মাদক বিরোধী কার্যক্রম ও কারাগারে চলমান কর্মমূখী প্রশিক্ষণ দিয়ে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, 'বন্দিরা সুনাগরিক হয়ে সমাজে ফিরে দেশের উন্নয়নের অগ্রযাত্রায় শামিল হলে বাংলাদেশ দ্রুতই উন্নত সমৃদ্ধশালী স্মার্ট সোনার বাংলায় রূপান্তরিত হবে।'

বিশেষ অতিথির বক্তব্যে কারা মহাপরিদর্শক বলেন, বন্দিদেরকে মাদকের পথ ত্যাগ করে সমাজে সুনাগরিক হিসেবে ফিরে এসে প্রধানমন্ত্রীর উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে ২০৪১ সালে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিনিয়র জেল সুপার সুভাষ কুমার ঘোষ সবাইকে মাদক ও অপরাধ পরিহার করে মুক্ত জীবনে ফিরে গিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App