×

জাতীয়

ঢাবিতে 'এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স' প্রোগ্রামের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ০৬:১৭ পিএম

ঢাবিতে 'এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স' প্রোগ্রামের উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটে (আইএসআরটি) 'এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স স্নাতক ও স্নাতকোত্তর' প্রোগ্রাম চালু করা হয়েছে। বুধবার (৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরীর সিনেট ভবনে এই প্রোগ্রামের উদ্বোধন হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া আইএসআরটির পরিচালক অধ্যাপক ড. তামান্না হাওলাদার, অধ্যাপক ড. মো. হাসিনুর রহমান খান এবং ডাটা সফট এর সভাপতি মনজুর মাহমুদ বক্তব্য রাখেন।

বক্তব্য প্রদানকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স' প্রোগ্রাম চালু করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই উদ্যোগ 'স্মার্ট বাংলাদেশ' বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে। 'ইন্ডাস্ট্রি-একাডেমিয়া' সম্পর্ক আরও জোরদার করার মাধ্যমে এই প্রোগ্রামের সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

উপাচার্য ড. মো. আখতারুজ্জামান ডাটা সায়েন্স শিক্ষা ব্যবহারের উপর গুরুত্বারোপ করে বলেন, উদ্দেশ্যপ্রণোদিত-ভাবে ভুল তথ্য উপস্থাপন করলে মানবতা হুমকির মুখে পড়বে। তাই বৈজ্ঞানিক উপায়ে তথ্যকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। ডাটাকে তথ্য হিসেবে ব্যবহারের কৌশল সম্পর্কে জানতে হবে।

উল্লেখ্য, একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী সম্প্রতি সিন্ডিকেটের এক সভায় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট (আইএসআরটি)-এর বিভিন্ন একাডেমিক প্রোগ্রামের নাম 'এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স' করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আইএসআরটি'র একাডেমিক প্রোগ্রামসমূহের নাম হলো-বি.এস. অনার্স ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স, এম. এস. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স, এম.ফিল. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স এবং পিএইচ.ডি ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App