×
Icon এইমাত্র
ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের ৬৬৬ কোটি টাকা কর ফাঁকি মামলার শুনানি চলছে

জাতীয়

অপতথ্য প্রচারে নির্বাচন প্রভাবিত হতে পারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ০৫:০৫ পিএম

অপতথ্য প্রচারে নির্বাচন প্রভাবিত হতে পারে

ছবি: ভোরের কাগজ

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক নূরুন নাহার হেনা বলেছেন, আসন্ন জাতীয় নির্বাচনের আগে অপতথ্য প্রচারিত হতে পারে। ইতোমধ্যে অপতথ্য প্রচারের অনেক ঘটনা দৃশ্যমান হচ্ছে। এমনটি বন্ধ না হলে নির্বাচন প্রভাবিত হতে পারে। তাই ফ্যাক্ট চেকিং এন্ড ভেরিফিকেশন কৌশল সম্পর্কে সাংবাদিকরা সচেতন হলে জাতি উপকৃত হবে।

ফ্যাক্ট চেকিং এন্ড ভেরিফিকেশন টেকনিকস ফর ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বুধবার (৪ সেপ্টম্বর) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। এ সময় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) মো. নজরুল ইসলামের সঞ্চালনা কর্মশালায় অন্যান্যদের মধ্যে আলোচনা করেন-জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজ। কর্মশালায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) ৫০ জন সদস্য অংশ নেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নূরুন নাহার হেনা বলেন, তথ্য প্রবাহের অবাধ গতি জনজীবনকে যেমন সহজ করেছে তেমনই ভুয়া ও অপতথ্যের কারণে মানুষ প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফ্যাক্ট চেকিং এন্ড ভেরিফিকেশন কর্মশালার প্রধান আলোচক ও বাংলা ভিশন চ্যানেলের সিনিয়র নিউজ এডিটর আবু রুশদ মো. রুহুল আমিন তার আলোচনায় ভুয়া সংবাদ প্রচার রোধ করার জন্য তথ্য যাচাইয়ের প্রতি গুরুত্ব আরোপ করেন। সেইসঙ্গে তথ্য যাচাই-বাছাই করার বিভিন্ন টুলস, সফটওয়্যার সম্পর্কে সাংবাদিকদের হাতে-কলমে প্রশিক্ষণ দেন। ক্রাইম রিপোর্টাররা খুব সংবেদনশীল ক্ষেত্রে কাজ করেন বলে এই ক্ষেত্রে ফ্যাক্ট চেকিংয়ের গুরুত্ব সম্পর্কে তিনি সাংবাদিকদের সচেতন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App