×

জাতীয়

নির্দলীয় ছাত্রসংগঠন 'গণতান্ত্রিক ছাত্রশক্তি'র আত্মপ্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ০৩:১০ পিএম

নির্দলীয় ছাত্রসংগঠন 'গণতান্ত্রিক ছাত্রশক্তি'র আত্মপ্রকাশ

শিক্ষা, শান্তি ও মুক্তি এই তিনটি মূলনীতিকে সামনে রেখে নতুন একটি নির্দলীয় ছাত্রসংগঠন 'গণতান্ত্রিক ছাত্রশক্তি’র আত্মপ্রকাশ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনেরে নেতৃত্বে এক বছর মেয়াদী ২১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এতে সদস্য সচিব করা হয় নাহিদ হাসানকে।

বুধবার (৪ অক্টোবর) বেলা ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ডাকসু ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে সংগঠনের নাম ঘোষণা করেন সংগঠনটির আহ্বায়ক আখতার হোসেন।

এসময় সংগঠনটির তিন মাস মেয়াদী ঢাবি শাখার আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ঢাবি কমিটিতে আসিফ মাহমুদ সজীব ভূঁইয়াকে আহ্বায়ক এবং আবু বাকের মজুমদারকে সদস্য সচিব ঘোষণা করা হয়।

শিক্ষা-শক্তি-মুক্তির স্লোগান সামনে রেখে একটি রাজনৈতিক প্রজন্ম গড়ে তুলতে, দেশের ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি, একটি জাতীয় শিক্ষা আন্দোলনের মাধ্যমে রাষ্ট্রগঠনের কার্যক্রম এগিয়ে নেয়া এবং রাজনৈতিক পরিসর নির্মাণ ও নাগরিকমুখী রাজনীতির মাধ্যমে সামাজিক শক্তি বৃদ্ধি করার লক্ষ্যে নতুন এ ছাত্র সংগঠন আত্মপ্রকাশ করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তারা জানান, আগের সিদ্ধান্ত অনুযায়ী মধুর ক্যান্টিনে বেলা ১১টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ছাত্রলীগের নেতাকর্মীরা সেখানে অবস্থান নেয়ায় স্থান পরিবর্তন করে নতুন সংগঠনের আত্মপ্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা গণতান্ত্রিক ছাত্রশক্তির লক্ষ্য ও উদ্দেশ্যগুলো উল্লেখ করেন। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য হলো-

শিক্ষা ব্যবস্থায় পুনর্গঠন: চিন্তা বিনির্মাণ, জাতীয় চৈতন্য নির্মাণ, জ্ঞানভিত্তিক সমাজ গঠন, মানবসম্পদ উন্নয়ন, গবেষণাভিত্তিক শিক্ষা ব্যবস্থা গঠনের লক্ষ্যকে সামনে রেখে প্রয়োজনীয় প্রস্তাবনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সংগঠন কাজ করা।

রাজনৈতিক ব্যক্তি, পরিসর ও সংস্কৃতি নির্মাণ: দেশের রাজনৈতিক পরিসর ও সংস্কৃতি অকার্যকর হয়ে পরেছে যার ফলস্বরূপ দেশে নেমে এসেছে রাজনৈতিক দুঃশাসন আর ক্ষমতার স্বৈরাচারি ব্যবহার। রাজনৈতিক পরিসর ও সংস্কৃতি নির্মাণের মাধ্যমে রাজনৈতিক ব্যক্তি ও নেতৃত্ব তৈরিতে কাজ করা।

শিক্ষার্থী কল্যাণ: ছাত্রসংগঠন হিসেবে সর্বনা ছাত্র কল্যাণমুখী চিন্তা এবং কার্যক্রম পরিচালনা করা হবে। শিক্ষার্থীদের অধিকার আদায়, শিক্ষার পরিবেশ নিশ্চিত করা, আর্থিক, সামাজিক ও কাঠামোগত প্রতিবন্ধকতা দূর করতে কাজ করা।

ছাত্র-নাগরিক রাজনীতি নির্মাণ: নাগরিক সমাজের সাথে ছাত্রসমাজের রাজনৈতিক সংযোগ স্থাপন করা। নাগরিক ও ছাত্রসমাজের স্বার্থ ও মুক্তি চিন্তার অভিন্নতা ও পারস্পরিকতাকে সংরক্ষণ করা।

রাষ্ট্র-রাজনৈতিক ব্যবস্থা পুনর্গঠন: সভ্যতাগত রাষ্ট্র বিনির্মান, সমন্বয়সুখী জাতীয়তাবাদের প্রসার ও জাতীয় সংহতি রক্ষা করা, রাজনৈতিক জনগোষ্ঠী তৈরি করা, কম্যুনিটি কেন্দ্রীক চিন্তা ও পরিকল্পনা গ্রহণ করা, জাতীয় প্রতিষ্ঠান ও ক্ষমতার গণতন্ত্রায়ণ নিশ্চিত করার মধ্য দিয়ে রাষ্ট্র-রাজনৈতিক ব্যবস্থার পুনর্গঠনে ছাত্র সমাজের আশগ্রহণ নিশ্চিত করতে সংগঠন কাজ করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App