×

জাতীয়

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ০৮:৫১ পিএম

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী

স্বাধীনতা জাদুঘরে ঢুকেই দেখা গেল নানা ধরনের টেরাকোটা, স্মৃতিজাগানিয়া ঐতিহাসিক আলোকচিত্র, যুদ্ধের ঘটনা প্রকাশিত সংবাদপত্রের প্রতিবেদনের অংশ, মুক্তিযুদ্ধের পক্ষে বিভিন্ন বিদেশি পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিলিপি এবং মুক্তিযুদ্ধের পক্ষে বিদেশে প্রচারণা সৃষ্টিতে তৈরি বিভিন্ন পোস্টার, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে যে টেবিলে জেনারেল নিয়াজি আত্মসমর্পণ দলিলে স্বাক্ষর করেছিলেন, তার অনুলিপি, বাংলাদেশের বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থান এবং স্থাপনার চিত্রসহ ১৪৪টি কাচের প্যানেলে ৩০০-এরও বেশি ঐতিহাসিক আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে।

সোমবার (২ অক্টোবর) সকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের নিয়ন্ত্রণাধীন সোহরাওয়ার্দী উদ্যানের ভূ-গর্ভস্থ স্বাধীনতা জাদুঘর মিলনায়তনে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্রের নিয়মিত প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীটির উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য নাহিদ ইজাহার খান এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালি-উল-হক।

স্বাগত বক্তব্য দেন স্বাধীনতা জাদুঘরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. গোলাম কাউছার। সঞ্চালনা করেন জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের উপ-কীপার দিবাকর সিকদার।

অনুষ্ঠানের প্রধান অতিথি কে এম খালিদ বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের আমলে দেশে সংস্কৃতি ক্ষেত্রে জাগরণ ঘটেছে। সে কারণে বর্তমান সময়ে সংস্কৃতির বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের পড়াশোনার হারও আগের চেয়ে অনেক বেড়েছে। স্বাধীনতার স্মৃতিচিহ্নও এ সরকারই সংরক্ষণ করে যাচ্ছে।

তিনি বলেন, সাংস্কৃতিক ঐতিহ্যের সংস্কার-সংরক্ষণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এ ছাড়া সংস্কৃতিবান, সংস্কৃতি সচেতন মানুষসহ বিভিন্ন প্রতিষ্ঠান আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে এগিয়ে এসেছে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী আরো বলেন, আগামী এক মাসের মধ্যে সংস্কার ও উন্নয়ন কাজ সম্পন্ন করে স্বাধীনতা জাদুঘরসহ স্বাধীনতা স্তম্ভকে নবতর রূপ প্রদান করা হবে। স্বাধীনতা জাদুঘরের দেয়ালে ডিসপ্লে ডিজাইনকে আরও আধুনিকীকরণ করে বিভিন্ন নিদর্শন প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

জাদুঘর জানায়, ২০১৫ সালের ২৬ মার্চ স্বাধীনতা জাদুঘর যাত্রা শুরু করে সোহরাওয়ার্দী উদ্যানে, অর্থাৎ তৎকালীন রেসকোর্স ময়দানে অবস্থিত। জাদুঘরটি বাঙালি ইতিহাস ও ঐতিহ্যের সাথে ওতপ্রোতভাবে জড়িত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ এই ঐতিহাসিক স্থান থেকেই বাঙালিকে স্বাধীনতার মূলমন্ত্র শুনিয়েছিলেন। প্রতিষ্ঠার পর থেকেই এর মিলনায়তনে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্রের নিয়মিত প্রদর্শনী চালু ছিলো।

দীর্ঘদিন বন্ধ থাকার পর প্রধানমন্ত্রীর নির্দেশনায় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় পুনরায় প্রদর্শনীটি চালু করা হয়েছে।

প্রদর্শনী চলাকালীন দর্শনার্থীরা বিনামূল্যে শনিবার থেকে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উপভোগ করতে পারবেন। বৃহস্পতিবার ও অন্যান্য সরকারি ছুটির দিন প্রদর্শনী বন্ধ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App