×

জাতীয়

এক মাসে এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে আয় ৬ কোটি ৭৭ লাখ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ০৫:৫০ পিএম

এক মাসে এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে আয় ৬ কোটি ৭৭ লাখ টাকা

চালু হওয়ার পর প্রথম এক মাসে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে মোট ৮ লাখ ৩৬ হাজার ৫৫৮টি যানবাহন চলাচল করেছে। এ পরিসংখ্যানের বিপরীতে এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় হয়েছে ৬ কোটি ৭৭ লাখ ৪৩ হাজার টাকা। আদায়কৃত টোলের ৯৯ শতাংশই ছিলো প্রাইভেটকার থেকে। সোমবার (২ অক্টোবর) বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ) এই তথ্য জানিয়েছে।

এক্সপ্রেসওয়ে প্রকল্প পরিচালক এ এইচ এম এস আকতার জানিয়েছেন, কাওলা থেকে কুতিুবখালি পর্যন্ত পুরো এক্সপ্রেসওয়ে চালু হলে যানবাহন চলাচলের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো তা পূরণ হবে। তখন ৮০ হাজারের বেশি যানবাহন এলিভেটেড এক্সপ্রেসওয়ের উপর দিয়ে চলাচল করবে। এখন যেভাবে যানবাহন চলছে তাতে লক্ষ্যমাত্রা আশাব্যঞ্জক।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর যানজট দূর করার লক্ষে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়। কিন্তু প্রথম অংশ যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হলেও বেসরকারী গণপরিবহন এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করছে না। কারণ এক্সপ্রেসওয়ের ওপরে যাত্রী ওঠানামানোর কোনো ব্যবস্থা নেই। ফলে তারা যাত্রী সংকটে পড়েছে। তাই নিচের সড়ক ব্যবহার করেই তারা চলাচল করছে।

এই প্রকল্পে বিনিয়োগকারীদের সঙ্গে সরকারের চুক্তি অনুযায়ী প্রতিদিন সাড়ে ১৩ হাজারের কম যানবাহন চলাচল করলে সরকার ক্ষতিপূরণ দেবে। আর এ বিধান কার্যকর হওয়ার কথা ২০২৪ সালের ১ জুন থেকে- যে সময় কাওলা থেকে কুতুবখালি পর্যন্ত পুরো প্রকল্প চালু হবে। কিন্তু আগেই প্রথমাংশ উদ্বোধনের পরে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

অন্যদিকে পুরোপুরি চালুর পর প্রতিদিন ৮০ হাজারের বেশি যানবাহন চলাচল করলে যে রাজস্ব আদায় হবে সেখান থেকে ২৫ শতাংশ পাবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। আর সেতু কর্তৃপক্ষ তাদের আয় থেকে ১০ শতাংশ রেলওয়েকে দেবে।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্পোরেশন (বিআরটিসি) বাস চলাচল চালু করে। শুরুর দিনে ৮টি বাস চলাচল করে সংস্থাটি রাজস্ব আয় করে প্রায় ৬৮ হাজার টাকা। তবে দ্বিতীয় দিন দ্বিগুণ হয়ে সংস্থাটি রাজস্ব আয় পায় প্রায় ১ লাখ ৫৬ হাজার টাকা। এরপর থেকে ক্রমান্বয়ে বিআরটিসি বাসের সংখ্যা বাড়িয়েছে। তাদের আয়ও বেড়েছে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের শুধু প্রথমাংশ উদ্বোধন হওয়ায় এখনো দুইটি র‌্যাম্প চালু হয়নি। এখনো মহাখালী, বনানী ওঠার দুইটি র‌্যাম্প চালু হয়নি। বনানীর সেতু ভবন থেকে মহাখালীর তেজগাঁও পর্যন্ত যানজট আগের মতোই রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App