×

জাতীয়

কামালউদ্দিনকে ফের ট্রেজারার নিয়োগ না দিতে শিক্ষামন্ত্রীকে চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ০১:০৬ এএম

কামালউদ্দিনকে ফের ট্রেজারার নিয়োগ না দিতে শিক্ষামন্ত্রীকে চিঠি

অধ্যাপক ড. কামলউদ্দীন আহমেদ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামলউদ্দীন আহমেদকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ না দেয়ার জন্য শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রবিবার (১ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, গত ২৭ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করে এ চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে শিক্ষক সমিতি উল্লেখ করেছে, আগামী ২৬ নভেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বর্তমান কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদের মেয়াদ শেষ হবে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে প্রায় পাঁচ বছর আগে অবসর গ্রহণ করেছেন। এদিকে জবিতে বর্তমানে গ্রেড-১ পদে ৩৬ জন, গ্রেড-২ পদে ৪৬ জন এবং গ্রেড-৩ পদে ৭৪ জন মিলিয়ে সর্বমোট ১৫৬ জন অধ্যাপক কর্মরত আছেন। এর মধ্যে দুজন অধ্যাপককে পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে এবং দুজন অধ্যাপককে উপ-উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করেছেন। তারা সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। এছাড়াও প্রাইভেট বিশ্বদ্যিালয়ের উপাচার্য ও উপ-উপাচার্য পদে এই বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপক বর্তমানে দায়িত্ব পালন করছেন। তাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের মধ্য থেকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত সৎ, প্রশাসনিক ও গবেষণায় অভিজ্ঞ বিবেচনা সাপেক্ষে যেকোনো একজনকে কোষাধ্যক্ষ পদে নিয়োগ দানের জন্য সরকারের আশু দৃষ্টি আকর্ষণ করার ব্যাপারে সর্বসম্মতভাবে সকল শিক্ষক মত প্রকাশ করেছেন।

এরআগে ট্রেজারার ড. কামালউদ্দিন আহমদ আইন না মেনে টানা তিন বছর বাজেট নিজে উপস্থাপন না করে অর্থ পরিচালককে দিয়ে উপস্থাপন করে, আইনের তোয়াক্কা না করে নির্বাচনী প্রচারণায় গিয়ে, নিয়ম লঙ্ঘণ করে বিশ্ববিদ্যালয়ের গাড়ি নিজের মেয়ের বিয়েতে ব্যবহার করে, উপাচার্য না থাকায় তার গাড়ি-অফিস নিজের দখলে নিয়ে ব্যবহারসহ নানা কাজে বিতর্কিত হন। এছাড়া সাকা চৌধুরীর পরিবার সংশিষ্ট কোম্পানিকে নিয়ম না মেনে টেন্ডার দেয়ায় পরিকল্পনা মন্ত্রণালয় কামালউদ্দিন আহমদকে প্রশাসনিকভাবে চরম অদক্ষ হিসেবে উল্লেখ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App