×

জাতীয়

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসায় আইন মন্ত্রণালয়ের ‘না’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৩, ০৩:১৮ পিএম

খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসায় আইন মন্ত্রণালয়ের ‘না’

চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে যাওয়ার আবেদন নাকচ করে দিয়েছে আইন মন্ত্রণালয়। সাবেক এ প্রধানমন্ত্রীর পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো প্রস্তাবের বিষয়ে আইন মন্ত্রণালয় এই মতামত দিয়েছে।

রবিবার (১ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নির্নবাহী আদেশে দুটি মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়ার দণ্ড স্থগিত রয়েছে।

এর আগে খালেদা জিয়ার স্থায়ী মুক্তি ও বিদেশে চিকিৎসার সুযোগ চেয়ে তার ছোট ভাই শামীম ইস্কান্দার গত ২৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। এ বিষয়ে মতামতের জন্য আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার সুযোগ নেই। এ ক্ষেত্রে আপনার মত কি-এ প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী যেটা বলেছেন সেটি আইনের অবস্থান। আমি মনে করি সেটাই সঠিক।

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, যেটা তিনি আগে নির্বাহী আদেশের মাধ্যমে ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারা ক্ষমতাবলে সাজা স্থগিত করেছেন। এর আগে তাকে শর্তযুক্তভাবে মহানুভবতার জন্য মুক্তি দিয়েছিলেন। কিন্তু এখন সেটা পাস্ট অ্যান্ড ক্লোজড ট্রানজেকশন। সেটি ওপেন করার কোনো সুযোগ নেই আইনিভাবে। যা স্পষ্ট বলেছেন এবং আইনের অবস্থান সেটি।

এছাড়া খালেদা জিয়া নির্বাহী আদেশে যেভাবে বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন, প্রয়োজনে সেভাবে বাইরে নেয়া হয়; নির্বাহী আদেশে এ রকম কোনো সুযোগ রয়েছে কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, দেশে সব কাজই আইনের মাধ্যমে করতে হয়। আইনের বাইরে গিয়ে কিছু করলে সেটি খারাপ দৃষ্টান্ত সৃষ্টি করে।

আনিসুল হক আরও বলেন, নির্বাহী আদেশে বিদেশ যেতে হলেও আইনি প্রক্রিয়ার মাধ্যমে সেই আদেশ দিতে হবে। আইনের বাইরে গিয়ে কোনো নির্বাহী আদেশ হতে পারে না বলেও জানান আইনমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App