×

জাতীয়

বিএমইটি’র উদ্যোগে বেড়েছে বিদেশে যাওয়া কর্মী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৪ পিএম

বিএমইটি’র উদ্যোগে বেড়েছে বিদেশে যাওয়া কর্মী

বিএমইটি’র উদ্যোগে বেড়েছে বিদেশে যাওয়া কর্মী। ছবি: ভোরের কাগজ

বৈশ্বিক মহামারী করোনার পর প্রবাসী আয় তথা রেমিট্যান্স বাড়াতে নানামুখী উদ্যোগ নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) দালালমুক্ত সেবা পেতে নিয়েছে পদক্ষেপ। এতে কর্মী যাওয়া বাড়ায় রেমিট্যান্সের গতিও বেড়েছে। ১৪ বছরে আরও ৭৯টি দেশে নতুন করে কর্মসংস্থানের সুযোগ পেয়েছে বাংংলাদেশিরা।

প্রাপ্ত তথ্য মতে, ২০০৯ হতে ২০২২ পর্যন্ত সময়ে ৮৬ লাখ ৪ হাজার কর্মীর বৈদেশিক কর্মসংস্থান ও ২১৮ বিলিয়ন মার্কিন ডলার। ২০২২ সালে রেকর্ড পরিমান ১১ লাখ ১৩ হাজার কর্মী পাঠানো এবং ২১.২৯ বিলিয়ন ডলার রেমিটেন্স অর্জন হয়েছে। এ সময় গত ১৪ বছরে গন্তব্য দেশের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি করে ৯৭ থেকে ১৭৬ টি দেশে সম্প্রসারণ করা হয়েছে।

নতুন নতুন শ্রমবাজার হিসেবে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মী পাঠানোর পাশাপাশি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের বড় শ্রমবাজারে বিপুল সংখ্যক কর্মী যাওয়ার রেকর্ড সৃষ্টি হয়েছে।

প্রশিক্ষণের মান ও সক্ষমতা বাড়িয়ে আগের ৩৮টি প্রশিক্ষণ কেন্দ্রের বদলে নির্মাণাধীন ১৪টিসহ ১১টিতে উন্নীত করা হয়েছে। বিদ্যমান ৪২টি জেলায় পরিচালিত জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিস (ডিইএমও) সংখ্যা বাড়িয়ে ৬৪ টিতে উন্নীতকরণ করা হয়েছে।

নারী গৃহকর্মীদের সম্পূর্ণ বিনা খরচে বিদেশে পাঠানোর মাধ্যমে নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক মুক্তির উদ্যোগ নেয়া হয়েছে। অভিবাসন ব্যবস্থায় সুশাসন নিশ্চিত করতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ প্রণয়ন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি ২০১৬ গ্রহণ, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী ব্যবস্থাপনা বিধিমালা ২০১৭, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (রিক্রুটিং এজেন্ট লাইসেন্স ও আচরণ) বিধিমালা ২০১৯, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী। (শ্রেণি বিভাগ) বিধিমালা ২০২০ প্রণয়ন করা হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ণের ধারাবাহিকতায় অনলাইনে বহির্গমন ছাড়পত্র হিসেবে স্মার্ট কার্ড ইস্যু প্রবর্তন করা হয়েছে। বিদেশগামী কর্মীদের শক্তিশালী ডাটাবেজ সংরক্ষণ, বিদেশগামীদের ঘরে বসে অনলাইনে নিবন্ধনের ব্যবস্থাকরণ এবং সর্বশেষ আমি প্রবাসী অ্যাপস এর মাধ্যমে সেবা প্রক্রিয়ায় সহজীকরণ হয়েছে। বিদেশগামীদের বাধ্যতামূলক প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশনকে (পিডিও) সহজীকরণ করে যেকোন স্থান হতে পিডিও গ্রহণ ও অনলাইন সনদায়নের ব্যবস্থা করা হয়েছে।

বিদেশগামীদের প্রতারণার হাত থেকে সুরক্ষা দিতে বিএমইটিতে অভিযোগ ব্যবস্থাপনা সেল সম্প্রসারণ ও বিকেন্দ্রীকণের মাধ্যমে উপযুক্ত ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থাকরণ এবং অনলাইনে অভিযোগ দাখিলের সুযোগ সৃষ্টি হয়েছে। গত ২ বছরে প্রায় নতুন ৪৪৭টি রিক্রুটিং লাইসেন্স দেয়ার মাধ্যমে উদ্যোক্তা বৃদ্ধিকরণ; প্রশিক্ষক ও কর্মকর্তাদের মানোন্নয়নের জন্য শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। জাপানে কর্মী পাঠাতে পরীক্ষা কেন্দ্র বাংলাদেশে স্থাপন: রোমানিয়ায় কর্মী পাঠানোর জন্য বিএমইটি ভবনে কনসুলার অফিস স্থাপন করা হয়েছে।

মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমাতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিজ্ঞপ্তি প্রচারের ব্যবস্থা ছাড়াও জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে স্থানীয় প্রশাসন, গণ্যমান্য ব্যক্তি, বিভিন্ন স্টেকহোল্ডারদের অংশগ্রহণে ওয়ার্কশপ সেমিনার আয়োজনের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ এবং বিএমইটির কাজের গুণগত মান বৃদ্ধির স্বীকৃতি হিসেবে সনদ অর্জন হয়েছে।

চলতি বছরের ১০-১৫ জুন সময়ে বিএমইটি পরিবারের (আইএমটি, টিটিসি, ডিইএমও, রিক্রুটিং এজেন্ট) পক্ষ থেকে সব অধ্যক্ষ, সহকারী পরিচালক, প্রশিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা সম্মিলিতভাবে ৫ লাখ বৃক্ষ রোপণ করার উদ্যোগ নেয়া হয়।

তবে অনেকে মনে করছেন, গৃহীত প্রশংসনীয় উদ্যোগগুলো বাতিলের চেষ্টা করছে নাখোশ একটি মহল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App