×

জাতীয়

৪০ লাখ ৪ হাজার ৭ মামলা বিচারাধীন, দ্রুত নিষ্পত্তির সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৪৯ পিএম

৪০ লাখ ৪ হাজার ৭ মামলা বিচারাধীন, দ্রুত নিষ্পত্তির সুপারিশ

বর্তমানে দেশের আদালত গুলোতে ৪০ লাখ ৪ হাজার ৭ টি মামলা বিচারাধীন রয়েছে। বিষয়টিকে আমলে নিয়ে জনগণের দুর্ভোগ লাঘবে আইন ও বিচার বিভাগের আওতায় থাকা মামলাগুলো দ্রুত নিষ্পত্তির সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (২৭ সেপ্টেম্বর) সংসদ ভবনে জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয় ৷

কমিটির সদস্য হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম উপস্থিত ছিলেন।

এ বৈঠকে বর্তমান সরকারের সময় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে যে সমস্ত প্রকল্পে নেয়া হয়েছে সে সব প্রকল্পের আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি বর্তমান সরকারের সময়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের নেয়া প্রকল্পগুলোর মধ্যে অসমাপ্ত কাজগুলো দ্রুত নিষ্পত্তির সুপারিশ করেছে।

বৈঠকে উচ্চ আদালত ও অধঃস্থন আদালতে মামলায় যুক্তি উপস্থাপন, রায় লিপিবদ্ধ করা এবং আইনের বই রচনার ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বাড়ানোর জন্য কমিটি আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সুপারিশ করে। উল্লেখ্য, সম্প্রতি আইনমন্ত্রী আনিসুল হক জাতীয় সংসদে জানিয়েছেন, বর্তমানে দেশের আদালতে ৪০ লাখ ৪ হাজার ৭ টি মামলা বিচারাধীন। এর মধ্যে দেওয়ানি মামলা ১৬ লাখ ৪৭ হাজার ৭৯০টি, ফৌজদারি মামলা ২৪ লাখ ১০ হাজার ৪৪৪ টি এবং অন্যান্য ১ লাখ ১৮ হাজার ১৮৯টি মামলা রয়েছে।

কমিটি আইন ও বিচার বিভাগের আওতায় থাকা মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির মাধ্যমে জনগণের দুর্ভোগ লাঘবের প্রয়োজনীয় ব্যবস্থা নেবার সুপারিশ করেছে। এ বৈঠকে আইএমইডি’র সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App