×

জাতীয়

শহীদ ময়েজউদ্দিন ছিলেন মাটির মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০২:১১ পিএম

শহীদ ময়েজউদ্দিন ছিলেন মাটির মানুষ

ছবি: ভোরের কাগজ

শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন ছিলেন মাটির মানুষ। বাংলাদেশের ইতিহাসের যত আন্দোলন সংগ্রাম রয়েছে তার মধ্যে অনন্য একজন ব্যক্তিত্ব হলেন মোহাম্মদ ময়েজউদ্দিন। আমাদের রাজনীতির সঠিক পথ অনুসরণ করার জন্য ময়েজউদ্দিনদের সামনে রাখতে হবে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিনের ৩৯ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে গণতন্ত্র এবং উন্নয়ন সমৃদ্ধ বাংলাদেশ গঠনের শান্তি,ন্যায় বিচার প্রতিষ্ঠায় জনপ্রতিনিধিদের ভূমিকা শীর্ষক আলোচনা ও স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন। আলোচনা সভার আয়োজন করেন শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন স্মৃতি সংসদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক।

বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন দৈনিক অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন স্মৃতি পরিষদের সভাপতি মো. আনোয়ার হোসেন।

আতাউর রহমানের সঞ্চালনায় আলোচনায় আরে উপস্থিত ছিলেন, তাঁতী লীগের সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) ভারপ্রাপ্ত সভাপতি মানিক লাল ঘোষ, কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন পলাশ, কালীগঞ্জ পৌরসভার মেয়র এস. এস. রবিন, মাজারুল ইসলাম সোহেল প্রমুখ।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, বাংলাদেশের এই ৫৩ বছরের ইতিহাসের যত আন্দোলন সংগ্রাম রয়েছে তার মধ্যে অন্যতম একজন ব্যক্তিত্ব হলেন মোহাম্মদ ময়েজউদ্দিন। তিনি ছিলেন একজন মাটির মানুষ। তিনি আরো বলেন, আমরা যারা বিশেষ করে ৮০ দশক থেকে সাংবাদিকতা করি, তারা দেখেছি একটি মৃত্যু আন্দোলনকে কিভাবে নতুন একটি ডায়মেনশন দিতে পারে। সেরকম একটি ঘটনা ছিল মোহাম্মদ ময়েজউদ্দিন এর হত্যাকাণ্ড।

উল্লেখ্য, ১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর এরশাদ বিরোধী গণআন্দোলন চলাকালে তৎকালীন সরকারের ছত্রছায়ায় লালিত সন্ত্রাসীদের ছুরিকাঘাতে গাজীপুর জেলার কালিগঞ্জে অ্যাডভোকেট মোহাম্মদ ময়েজউদ্দিন নিহত হন। তিনি ছিলেন এরশাদের স্বৈরাচারের বিরুদ্ধে সংগঠিত গণআন্দোলনের প্রথম শহীদ রাজনীতিবিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App