×

জাতীয়

দ্বিতীয় দফায় নির্বাচন পর্যবেক্ষক হতে দেড় শতাধিক আবেদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:১২ পিএম

দ্বিতীয় দফায় নির্বাচন পর্যবেক্ষক হতে দেড় শতাধিক আবেদন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) দেয়া দ্বিতীয়বারের বিজ্ঞপ্তির বিপরীতে দেড় শতাধিক আবেদন জমা পড়েছে। আগের বার বাদ পড়াদের থেকেই বেশি আবেদন এসেছে বলে জানিয়েছে ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক।

সোমবার (২৫ সেপ্টেম্বর) আশাদুল হক জানান, যদিও তালিকা এখনো চূড়ান্ত হয়নি। তবে দেড় শতাধিক আবেদন জমা পড়েছে। এখন তালিকা যাচাই বাছাই করা হবে।

উল্লেখ্য, গত ১৮ জানুয়ারি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের জন্য প্রথমবারের মতো আবেদন আহ্বান করেছিল নির্বাচন কমিশন। সে সময় ২১০টি সংস্থা আবেদন করেছিল। এদের মধ্যে গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি সংস্থার তালিকা প্রকাশ করে সংস্থাটি। এবং তাদের বিরুদ্ধে দাবি-আপত্তি জানাতে ৩১ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয় ইসি। এতে দুটি সংস্থার বিরুদ্ধে নাম নিয়ে আপত্তি আসে। ফলে ৬৬টি সংস্থাকে নিবন্ধন দেয় কমিশন।

এদিকে গতবারের চেয়ে পর্যবেক্ষক সংস্থার সংখ্যা অর্ধেকের মতো কমে যাওয়ায় দ্বিতীয়বারের মতো গত ১৫ সেপ্টেম্বর ১০ দিনের জন্য ফের আবেদন আহ্বান করে ইসি। যার সময় শেষ হয়েছে গতকাল রবিবার (২৪ সেপ্টেম্বর)।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আগের মতো একই প্রক্রিয়ায় বাছাই শেষে দাবি-আপত্তি আহ্বান করা হবে। তারপর চূড়ান্ত হবে কোন কোন সংস্থা নিবন্ধন পাচ্ছে। ২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সে সময় ১৩৮টি সংস্থা নিবন্ধন পেয়েছিল। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে ইসি নিবন্ধন দিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App