×

জাতীয়

৪৮ ঘন্টার মধ্যে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:০৬ পিএম

৪৮ ঘন্টার মধ্যে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে

রাজধানীর নয়াপল্টনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা এবং মুক্তির দাবিতে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

৪৮ ঘন্টার মধ্যে অসুস্থ খালেদা জিয়ার মুক্তির পাশাপাশি তাকে দ্রুত বিদেশে পাঠনোর আলিট্টমেটাম দিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, পরিস্কার করে বলতে চাই, দেশনেত্রী খালেদা জিয়াকে আগামী ৪৮ ঘন্টার মধ্যে মুক্তি দিতে হবে এবং তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে হবে। অন্যথায় তার কিছু হলে তার সব দায়-দায়িত্ব আপনাদের নিতে হবে বলে হুশিয়ারিও দেন মির্জা ফখরুল।

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে অসুস্থ খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা জানাতে গিয়ে গতরাল রবিবার (২৪ সেপ্টেম্বর) বিকালে বিএনপির সমাবেশে মহাসচিব সরকারের কাছে এই সময়সীমা বেঁধে দেন।

তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ, এতো অসুস্থ যে এখন তার চিকিৎসকরা বলেছেন যে, অবিলম্বে তার চিকিৎসা বিদেশে করাতে হবে। বাংলাদেশে তার সেই চিকিতসা সম্ভব নয়। তা না হলে তাকে বাঁচানো দুস্কর হয়ে যাবে। আমি যখন ডাক্তাদের সাথে কথা বলতে গেছি তখন তারা বলেছেন, আপনাদের যদি কিছু করার থাকে তাহলে করেন দেশনেত্রীর শারীরিক অবস্থা ভালো নয়।

মির্জা ফখরুল বলেন, আমরা বাংলাদেশের জনগণকে সঙ্গে নিয়ে এই কথাটা স্পষ্ট করে বলতে চাই, অবিলম্বে মুক্তি দিয়ে তাকে চিকিৎসার জন্য বিদেশে উন্নত হাসপাতালে প্রেরণ করুন। এই ক্ষেত্রে যদি কোনো ক্ষতি হয় তাতে নেত্রীর ক্ষতি হবে না, তার পরিবারের ক্ষতি হবে না, এই বাংলাদেশের বড় ক্ষতি হবে।

বিদেশে যেতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে হবে আইনমন্ত্রী আনিসুল হকের এ রকম বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, এসব ছলচাতুরি করে কোনো লাভ নেই। পরিবার থেকে চিঠি দেয়া হয়েছিলো। সেই চিঠিতে তার মুক্তির কথা বলা হয়েছিলো একই সঙ্গে তাকে চিকিৎসার জন্য বাইরে যাওয়ার কথা বলা হয়েছিলো। আপনারা এখন বেমালুম চেপে গিয়ে মিথ্যা কথা বলছেন। আপনাদের শুভ বুদ্ধির উদয় হোক। গণতন্ত্রের মাতাকে মুক্তি দিয়ে এখন প্রমাণ করেন, আপনারা গণতন্ত্রের কিছুটা হলে বিশ্বাস করেন।

শনিবার এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়াকে দেখতে যাওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, যে নেত্রী অত্যন্ত শক্ত মনের জোর নিয়ে সমস্ত প্রতিকূলতা থেকে কাটিয়ে উঠেন যিনি ৫ বছর বন্দি থাকা অবস্থাও কোনোদিনও তার চোখে আমরা পানি দেখিনি। গতকাল তাকে অত্যন্ত অসুস্থ দেখেছি আমার প্রথমবারের মতো মনে হয়েছে যে, সত্যি আমাদের ম্যাডাম আমাদের মাতা, আমাদের ম্যাডাম অনেক অনেক বেশি অসুস্থ। এ সময়ে নেতা-কর্মীরা শ্লোগান দেন- ‘খালেদা জিয়ার কিছু হলে আগুন জ্বলবে ঘরে ঘরে’।

এর আগে বিকাল তিনটায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খালেদা জিয়ার মুক্তি উন্নত চিকিৎসায় বিদেশে পাঠানোর দাবিতে এই সমাবেশ হয়। নেতা-কর্মীরা খালেদা জিয়ার ছবি সম্মিলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে মিছিল করে সমাবেশ স্থলে আসে। বিকাল চারটার মধ্যে নয়া পল্টনের সড়ক জনসমুদ্রে পরিণত হয়।

বিএনপির মহাসচিব বলেন, শুধু মার্কিন নয়, দেশের জনগনই এই সরকারকে স্যাংশন দিচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, শুধু মার্কিন স্যাংশন নয়, এদেশের মানুষ এখন স্য্যংশন দিচ্ছে এই সরকারকে।

তিনি বলেন, এখনও সময় আছেন, এই শান্তিপূর্ণ আন্দোলনের কথা ভেবে নিয়ে পদত্যাগ করুন। রাজনৈতিক সংকট দূর করুন। অন্যথায় সকল দায়-দায়িত্ব আপনাদেরকেই নিতে হবে।

সমাবেশে ছড়াকার আবু সালেহ তার লেখা ছড়া ‘ধরা যাবে না, ছোঁয়া যাবে না, বলা যাবে না কথা, রক্ত দিয়ে পেলাম শালার আজব স্বাধীনতা’ আবৃত্তি করে শোনান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App