×

জাতীয়

ঢাকা থেকে চট্টগ্রামে কেজিপ্রতি ২.৩৬ টাকা দিয়ে মালামাল পরিবহন করা যাবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:১২ পিএম

ঢাকা থেকে চট্টগ্রামে কেজিপ্রতি ২.৩৬ টাকা দিয়ে মালামাল পরিবহন করা যাবে

প্রান্তিক জনগোষ্ঠীর উৎপাদিত কৃষিপণ্য ও অন্যান্য মালামাল পরিবহনের সুবিধার্থে যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনে এবার একটি করে পণ্যবাহী কোচ বা ‘লাগেজ ভ্যান’ সংযোজন করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রবিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর কমলাপুর রেলস্টেশনে এ সেবার উদ্বোধন করে এ কথা বলেন রেলমন্ত্রী।

তিনি বলেন, ১২৫টি লাগেজ ভ্যান (বগি) যুক্ত করা হচ্ছে। এর মধ্যে ৭৫টি মিটারগেজ লাইনের ট্রেনে ও ৫০টি ব্রডগেজ লাইনের ট্রেনে। ব্রডগেজে ১০টি রেফ্রিজারেটর (শীতাতপ নিয়ন্ত্রিত কোচ) এবং মিটারগেজে ১৬টি রেফ্রিজারেটর থাকবে।

রেলমন্ত্রী জানান, চীন থেকে ৭৫টি এমজি লাগেজ ভ্যান আমদানি করা হচ্ছে। রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের প্রতিটি আন্তঃনগর ট্রেনে (যাত্রীবাহী ট্রেনে) একটি করে লাগেজ ভ্যান যুক্ত হবে। এর মধ্যে চীন থেকে প্রথম চালানের ২০টি লাগেজ ভ্যান চট্টগ্রাম বন্দর হয়ে পাহাড়াতলী কারখানায় এসেছে। পর্যায়ক্রমে অন্য লাগেজ ভ্যানগুলোও দেশে আসবে।

সরকার ২০১৮ সালের ২৬ জুন পণ্য পরিবহন ও যাত্রী সেবার মানোন্নয়নে আধুনিক, নিরাপদ এবং গুণগত মানসম্মত রোলিং বহরে স্টক যুক্ত করার লক্ষ্যে রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের (রোলিং স্টক সংগ্রহ) অনুমোদন দেয়। এই প্রকল্পের চুক্তি মূল্য ৩৫৮ কোটি ৩৯ লাখ টাকা। চীনা প্রতিষ্ঠান তা সরবরাহ করবে। অর্থায়ন করছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App