×

জাতীয়

বিদ্যুৎস্পৃষ্টে তিনজনের মৃত্যু: তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০২:২৬ পিএম

বিদ্যুৎস্পৃষ্টে তিনজনের মৃত্যু: তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

ছবি: ভোরের কাগজ

রাজধানীর মিরপুরে জলাবদ্ধতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিনজনের মৃত্যুর ঘটনায় যারা অবৈধ বিদ্যুৎ সংযোগ নিয়েছেন তাদের বিরুদ্ধে আইনগত ভাবে তদন্তের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

রবিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর ভবনে ‘আগামীর অনুপ্রেরণা’ শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭ তম জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত আর্ট ক্যাম্পেইন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, মিরপুরে জলাবদ্ধতার সময় বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা খুবই দুঃখজনক। এ ঘটনায় আমরা সবাই ব্যথিত। অবৈধ বিদ্যুৎ লাইনের অব্যবস্থাপনায় এই মানুষগুলোর মৃত্যু হয়েছে। আমরা মাসখানেক আগে এই অবৈধ বিদ্যুৎ লাইন সংযোগ বিচ্ছিন্ন করেছিলাম। একটি মাদ্রাসা এই লাইন নিয়েছিল।

তিনি বলেন, নগরের খাল ভরাট, বেদখলের কারণেই মূলত জলবদ্ধতার জন্য দায়ী। পরিবেশ দূষণ বন্ধ না করলে, পরিবেশ প্রতিশোধ নিবে। তাই আমরা কল্যাণপুরসহ সব বেদখল থাকা খাল উদ্ধার করছি।

ঢাকায় বিদ্যুতের লাইনগুলো মাটির নিচ দিতে নেয়ার জন্য কি পরিমাণ অর্থ ব্যয় হবে তার একটি মাস্টার প্ল্যান তৈরি করতে বুয়েটকে দায়িত্ব দেয়া হয়েছে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, মাটির নিচ দিয়ে বিদ্যুতের লাইন নেয়া একটি ব্যয়বহুল কাজ। শহরকে নিরাপদ রাখতে এই কাজটি আমরা করতে চাই। ইতিমধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) বিদ্যুতের তার নিয়ে একটি মাস্টার প্ল্যান করতে দায়িত্ব দেয়া হয়েছে। তাদের প্রতিবেদন পেলে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

জলবায়ু পরিবর্তনের ফলে অনেক চ্যালেঞ্জ সৃষ্টি হচ্ছে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, জলবায়ুর ক্ষতিকর দিকগুলো নিয়মিত মোকাবিলা করা খুব কঠিন হচ্ছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিদেশি সহায়তা প্রয়োজন। ডেঙ্গুসহ যেকোনো সমস্যা মোকাবিলায় ডিএনসিসির কাউন্সিলররা সর্বদা সক্রিয় অবস্থানে থাকতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App