×

জাতীয়

এখনও পানির নিচে ঢাকার অনেক এলাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০২:১৫ পিএম

এখনও পানির নিচে ঢাকার অনেক এলাকা

ছবি: ভোরের কাগজ

এখনও পানির নিচে ঢাকার অনেক এলাকা
এখনও পানির নিচে ঢাকার অনেক এলাকা
এখনও পানির নিচে ঢাকার অনেক এলাকা
এখনও পানির নিচে ঢাকার অনেক এলাকা

জলমগ্ন রাজধানী ঢাকা যেন চেনা বড় দায়। সচরাচর ঢাকার চিত্রের সঙ্গে এ বড়ই বেমানান। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে টানা কয়েক ঘণ্টার ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে ঢাকার বিভিন্ন এলাকার রাস্তা। জলমগ্ন এসব সড়কে আটকা পড়ে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন নগরবাসী।

পানিতে তলিয়ে থাকা রাস্তায় কোথাও কোথাও বন্ধ হয়ে বিকল হয়েছে অনেক যানবাহন। এতে চলাচল প্রায় অসম্ভব হয়ে পড়েছে সেসব এলাকায়।

এছাড়া বিভিন্ন জায়গায় জমে থাকা পানিতে বিদ্যুতের তার ছিঁড়ে পড়েছে, কোথাও কোথাও আগুন লেগেছে- এমন খবরও আসছে। আজ শুক্রবারও দুর্ভোগ কমেনি একটুও।

নিউমার্কেটসহ রাজধানীর বিভিন্ন এলাকা এখনো পানির নিচে ডুবে আছে। সরেজমিনে দেখা গেছে, রাজধানীর কোথাও কোথাও এখনও কোমর সমান পানি। নিউমার্কেটের ভেতর ও সামনের সড়ক পুরোটাই পানির নিচে ডুবে আছে। নীলক্ষেতের সামনের সড়কে পানি জমে থাকার কারণে তেমন কোনো গাড়ি চলাচল করছে না। নীলক্ষেত থেকে আজিমপুর সড়কে কোমরসমান পানি জমে আছে। এই সড়কে আজ বেলা ১১টার দিকে বেশ কিছু প্রাইভেট কার ও মোটরসাইকেলের ইঞ্জিন বন্ধ হয়ে থাকতে দেখা গেছে।

শুক্রবার সকাল পর্যন্ত পানির নিচে ছিল পুরান ঢাকার বংশালের প্রধান সড়ক। অলিগলির কোথাও কোথাও জমে ছিল হাঁটুসমান পানি। ফলে দুর্ভোগে পড়েছে এখানকার বাসিন্দারা। স্থানীয়দের নোংরা পানি মাড়িয়ে চলাচল করতে হচ্ছে। এছাড়া মিরপুর, কাঁঠাল বাগানেও পানি জমে থাকতে দেখা যায়।

এদিকে বৃহস্পতিবার রাতে সবচেয়ে ভয়াবহ ঘটনা ঘটে মিরপুরে। কমার্স কলেজের পেছনে বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়া সড়কে ছিঁড়ে পড়ে বিদ্যুতের তার। এতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান একই পরিবারের ৩ জন। তাদের রক্ষা করতে গিয়ে মৃত্যু হয় অনিক নামের এক পথচারীর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ সময়ের মধ্যে রাজধানীতে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১১৩ মিলিমিটার।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টির এই দাপট থাকতে পারে আরও দুদিন।

আবহাওয়া অফিস আরও জানায়, শুক্র ও শনিবার সারাদেশে ভারী বৃষ্টি হতে পারে। তবে দেশের উত্তরাঞ্চল রংপুর এবং রাজশাহী ও ময়মনসিংহে ভারী বর্ষণের সম্ভাবনা বেশি। এছাড়া ঢাকা বিভাগেরও ভারী বৃষ্টি হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App