×

জাতীয়

বিজ্ঞান ভিত্তিক তদন্তে গুরুত্ব দিতে হবে: সিআইডি প্রধান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪৯ পিএম

বিজ্ঞান ভিত্তিক তদন্তে গুরুত্ব দিতে হবে: সিআইডি প্রধান

বিজ্ঞান ভিত্তিক তদন্তের উপর গুরুত্বারোপ করার কথা জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সিআইডি সদরদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ক্রিমিনাল ইন্টেলিজেন্স এনালাইসিস কোর্স ও সাইবার ইন্টেলিজেন্স এন্ড ইনভেস্টিগেশন কোর্স দুটির সমাপনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আলী মিয়া বলেন, অপরাধীর পরিবর্তিত কৌশল মোকাবেলায় প্রযুক্তিগত জ্ঞানের বিকল্প নেই। এ সময় তিনি বিজ্ঞান ভিত্তিক তদন্তের উপর সর্বাধিক গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, প্রশিক্ষণলব্ধ জ্ঞান কর্মক্ষেত্রে প্রয়োগ করতে পারলে অপরাধীরা যতই নতুন-নতুন কৌশল নিক না কেন তাদেরকে আইনের আওতায় নিয়ে আসা ও সর্বোচ্চ সাজা নিশ্চিত করা সম্ভব হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিআইজি (এইচআরএম ও ঢাকা মেট্রো) মোঃ মাইনুল হাসান। এছাড়াও সিআইডির সার্বিক কার্যক্রম, কাঠামো, জনবল ও অর্জন সম্পর্কিত একটি সংক্ষিপ্ত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিশেষ পুলিশ সুপার (ঢাকা মেট্রো ওয়েস্ট ও ফরেনসিক) এ.কে.এম এমরান ভূঞা। ক্রিমিনাল ইন্টেলিজেন্স এনালাইসিস কোর্সটি ৪ সপ্তাহ মেয়াদী ও এ কোর্সে পুলিশের বিভিন্ন ইউনিটের সহকারী পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পদ-মর্যাদার মোট ২২ জন কর্মকর্তা অংশ নেন।

এছাড়া সাইবার ইন্টেলিজেন্স এন্ড ইনভেস্টিগেশন কোর্সটি ১২ কার্যদিবস ব্যাপী অনুষ্ঠিত হয়। এতে এসআই, ইন্সপেক্টর ও সহকারী পুলিশ সুপার পদ-মর্যাদার ১৯ কর্মকর্তা অংশ নেন। এই কোর্সে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট পোস্ট, ডিলিট, হ্যাক, ইউজার সনাক্ত, ই-মেইল হিডার, ম্যালওয়্যার, ইউটিউব, ইনস্টাগ্রাম, টিকটক, টুইটার, আইপিটিএসপি নম্বর, আইএসপি লগ ও আইপিডিআর অ্যানালাইসিস-সহ আইপি কল স্পুপিং, লোন অ্যাপস্, অনলাইন বেটিং ও গ্যাম্বলিং, অনলাইন শেয়ারিং প্ল্যাটফর্ম বার্ন সিডি, মোবাইল বেইজ সোস্যাল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হয়।।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App