×

জাতীয়

জলবায়ু অভিবাসীদের জন্য লক্ষ্যভিত্তিক নীতি গ্রহণ করুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২০ এএম

জলবায়ু অভিবাসীদের জন্য লক্ষ্যভিত্তিক নীতি গ্রহণ করুন

ছবি: ফোকাস বাংলা

জলবায়ু অভিবাসীদের জন্য লক্ষ্যভিত্তিক নীতি গ্রহণ করতে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। স্থানীয় সময় বুধবার (২০ সেপ্টেম্বর) জলবায়ু বিষয়ক এক সম্মেলনে ড. মোমেন জলবায়ু পরিবর্তন ও অভিবাসন উভয় ক্ষেত্রেই জলবায়ু গতিশীলতার বিষয়টিকে মূলধারায় আনার জন্য এ আহ্বান জানান।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের পাশাপাশি ‘অভিযোজন ও স্থিতিস্থাপকতার জন্য জলবায়ু গতিশীলতা হারনেসিং ক্লাইমেট মোবিলিটি’ শীর্ষক জলবায়ু গতিশীলতা শীর্ষক সম্মেলনের উচ্চ পর্যায়ের বৈঠকে ‘কাউকে পেছনে না ফেলে’ বৈশ্বিক অঙ্গীকারের অংশ হিসেবে জলবায়ু অভিবাসীদের জন্য লক্ষ্যভিত্তিক নীতিগত হস্তক্ষেপের ওপর গুরুত্বারোপ করেন ড. এ কে আব্দুল মোমেন।

তিনি প্রস্তাবিত লস অ্যান্ড ড্যামেজ ফান্ডসহ জলবায়ু অভিবাসীদের সহায়তার জন্য আন্তর্জাতিক অর্থায়ন ব্যবস্থা প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জলবায়ু ঝুঁকি এবং জলবায়ুজনিত কারণে প্রতি বছর প্রায় সাড়ে ছয় লাখ মানুষের বাস্তুচ্যুত হওয়ার চ্যালেঞ্জের কথাও তুলে ধরেন। তিনি কক্সবাজারে বিশ্বের বৃহত্তম জলবায়ু অভিবাসী পুনর্বাসন প্রকল্পসহ দেশে জলবায়ু জনিত বাস্তুচ্যুতি মোকাবেলায় সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) নবনির্বাচিত মহাপরিচালক অ্যামি পোপের সঞ্চালনায় এই অনুষ্ঠানটি বাংলাদেশ, টুভালু, নাইজার, বতসোয়ানা, টোঙ্গা, কমোরোস, গুয়াতেমালা এবং জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি আইওএম ও ইউএন গ্লোবাল সেন্টার অব ক্লাইমেট মোবিলিটি যৌথভাবে আয়োজন করে।

জাতিসংঘের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনায় অংশ নেন। নেতৃবৃন্দ জলবায়ু সংকটের গুরুত্ব তুলে ধরে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে ২০৫০ সালের মধ্যে ২০ কোটিরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হতে পারে।

নেতৃবৃন্দ জোর দিয়ে বলেন, নারী ও বালিকা, তরুণ, প্রতিবন্ধী ব্যক্তি এবং আদিবাসী জনগোষ্ঠী অসামঞ্জস্যপূর্ণভাবে জলবায়ু সংকটের প্রভাবে ভুগছে।

বৈঠকে জলবায়ু অর্থায়নের জন্য সময়মত সম্পদ সংগ্রহ এবং প্রারম্ভিক সতর্কীকরণ ব্যবস্থা এবং ডেটা ব্যবস্থাপনা বাস্তবায়ন যে কোনও সমাধানের গুরুত্বপূর্ণ দিক হিসাবে পূর্বে তুলে ধরা হয়েছিল বলেও মনে করিয়ে দেন নেতৃবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App