×

জাতীয়

বাংলাদেশের জিডিপি হতে পারে ৬.৫ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১৬ এএম

বাংলাদেশের জিডিপি হতে পারে ৬.৫ শতাংশ

ছবি: সংগৃহীত

চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপি ৬.৫ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। একইসঙ্গে চলতি বছরে বাংলাদেশের মূল্যস্ফীতি ৬.৬ শতাংশে নেমে আসতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

বুধবার (২০ সেপ্টেম্বর) ‘উন্নয়নশীল এশিয়ায় অর্থনৈতিক প্রবণতা ও সম্ভাবনা: দক্ষিণ এশিয়া’ শীর্ষক প্রতিবেদনে এমন পূর্বাভাস দেয় এডিবি।

প্রতিবেদনে তারা জানায়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি-বহির্ভূত পণ্যের দাম কিছুটা হ্রাস, প্রত্যাশিত উচ্চতর কৃষি উৎপাদন ও নতুন কাঠামোর অধীনে মুদ্রানীতির কঠোরতার কারণে মূল্যস্ফীতি কমে আসবে। আশা করা হচ্ছে, মূল্যস্ফীতি ২০২২-২৩ অর্থবছরের ৯ শতাংশ থেকে কমে ২০২৩-২৪ অর্থবছরে ৬.৬ শতাংশে নেমে আসবে।

প্রতিবেদনের তথ্যমতে, গত অর্থবছরের প্রবৃদ্ধি ৬ শতাংশের তুলনায় এবার তা সামান্য বেড়ে ৬.৫ শতাংশ হতে পারে। এছাড়া রেমিট্যান্স বৃদ্ধির উন্নতি হওয়ায় চলতি অ্যাকাউন্টের ঘাটতি ২০২২-২৩ অর্থবছরে ০.৭ শতাংশ থেকে সামান্য কমে ০.৫ শতাংশ হতে পারে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং জানান, বাহ্যিক আর্থিক অনিশ্চয়তা সত্ত্বেও সরকার তুলনামূলক ভালো করছে। কারণ, অবকাঠামোগত উন্নয়ন ও বিনিয়োগ পরিবেশ উন্নতি করতে জরুরি সংস্কার করা হচ্ছে। এ সংস্কারগুলোর মধ্যে রয়েছে, জনসাধারণের আর্থিক ব্যবস্থাপনাকে শক্তিশালী করা, অভ্যন্তরীণ সম্পদের সংহতি বৃদ্ধি করা ও সরবরাহের উন্নতি করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App