×

জাতীয়

‘আয়ুর্বেদিক বিউটি থেরাপি’র উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩, ০১:৪১ পিএম

‘আয়ুর্বেদিক বিউটি থেরাপি’র উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগ

ছবি: ভোরের কাগজ

রূপচর্চা শুধু বর্তমান যুগের চাহিদা নয়, বহু প্রাচীনকাল থেকেই এর প্রচলন ছিল। মানুষ নিজেদের সাজাতে ও রাঙাতে রূপচর্চা করে আসছে আদিকাল থেকে। প্রাচীনকালে সবাই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে রূপচর্চা করতো। আয়ুর্বেদ হল দুটি শব্দের সমষ্টি। আয়ু + বেদ। আয়ু শব্দের অর্থ হল জীবন এবং বেদ শব্দের অর্থ হল বিজ্ঞান। সুতরাং আয়ুর্বেদ হল চিকিৎসা বিজ্ঞানের একটি শাখা যেখানে প্রাকৃতিক উপাদান ও ঔষধ দ্বারা রোগের চিকিৎসা করা হয়। এই ঔষধ তৈরী করা হয় গাছপালা, লতাপাতা দ্বারা। এটাকে চিকিৎসা বিজ্ঞানের খুবই পুরাতন শাখা বলা হয় যা কিনা লেখা হয়েছিল পাঁচ হাজার বছর আগে। সময়ের বিবর্তনে রাসায়নিক পদার্থ দিয়ে রূপচর্চার চল শুরু হয় এবং মানুষ চাকচিক্যের দিকে আকৃষ্ট হয়। কিন্তু অধুনা মানুষ আবার আয়ুর্বেদের দিকে ঝুঁকছে। হাল ফ্যাশনে আয়ুর্বেদিক রূপচর্চার জনপ্রিয়তা বাড়ছে, বাড়ছে এর গ্রহণযোগ্যতাও।

আয়ুর্বেদিক রূপচর্চায় ব্যবহৃত প্রাকৃতিক পণ্যের কোন পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। তাই রাসায়নিক পণ্যের ঝুঁকি থেকে বাঁচতে অনেকের কাছেই আয়ুর্বেদিক পণ্য এখন সমাদৃত। এছাড়াও, আয়ুর্বেদ রূপচর্চার পাশাপাশি দীর্ঘমেয়াদি সুস্থ্যতারও বাহক। আর তাই আয়ুর্বেদিক ভেষজ ব্যবহার ত্বক ও চুলের সৌন্দর্যের পাশাপাশি সামগ্রিক সুস্থ্যতাও আনয়ন করে।

প্রাকৃতিক নানা উপাদান থেকেই নেয়া হয় আয়ুর্বেদিক রূপচর্চার উপকরণ। আমলকী, হরীতকী, বহেড়া, গাজর, দারুচিনি, লবঙ্গ, ইউক্যালিপটাস, লাভেন্ডার, পুদিনা, গোলাপ, চন্দন,লেমন গ্রাস, ভুট্টা, লেবু, জিংনসেং, এপ্রিকট, ডিম, চা পাতা, লবণ, ক্যাস্টর ওয়েল, শসা, বাঁধাকপি, মধু, কমলা, শিকাকাই, দুধ, টকদই, নানান রকম তেল ও বাদাম, অ্যালোভেরা, টমেটো, পেঁপে, আলু, ডাল, চালসহ প্রাকৃতিক নানান উপাদান নিয়েই আয়ুর্বেদ, যেগুলোর পার্শ্বপ্রতিক্রিয়া কম। এসব উপাদানের কোনোটি প্রাকৃতিক পরিষ্কারক, কোনোটি ত্বকে ঔজ্জ্বল্য আনে, কোনোটি অ্যান্টি অক্সিডেন্ট, কোনোটি বয়সের ছাপ কমায়।

রাসায়নিক পণ্যের ব্যবহারে এদিক-ওদিক হলে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে। ব্লিচসমৃদ্ধ পণ্য ত্বকের জন্য ক্ষতিকর। তাই দিন দিন আয়ুর্বেদের প্রতি আগ্রহী হয়ে উঠছেন অনেকেই। তবে এ বিষয়ে পারদর্শী ব্যক্তি ছাড়া কারও থেকে সেবা নিলে হিতে বিপরীত হতে পারে। যেমন পণ্য নির্বাচনে ভুলের কারণে কম বয়সেই ত্বকে বলিরেখা দেখা দিতে পারে।

এসব বিষয় বিবেচনায় নিয়ে বাংলাদেশের উদ্যোক্তাদের দক্ষিণ ভারতের কেরালা আয়ুর্বেদীয় পদ্ধতিতে রূপচর্চার পন্থা শেখানোর লক্ষ্যে ঢাকায় প্রশিক্ষণ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করে এসএমই ফাউন্ডেশন। প্রশিক্ষণ আয়োজনের লক্ষ্যে আগ্রহী উদ্যোক্তাদের কাছ থেকে আবেদন আহবান করা হয়। আগ্রহী উদ্যোক্তাদের মৌখিক সাক্ষাতকারের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত ২৬জন নিয়ে ১ম ব্যাচ এবং অপেক্ষমান তালিকায় থাকা উদ্যোক্তাদের নিয়ে ২য় ব্যাচ গঠন করা হয়।

২৩-২৭ জুলাই ২০২৩ এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ঢাকায় একাডেমি অফ এলেন-এ ‘আয়ুর্বেদিক বিউটি থেরাপি’র ১ম প্রশিক্ষণ এবং ২৭-৩১ আগস্ট ২০২৩ ২য় প্রশিক্ষণ আয়োজন করা হয়। প্রশিক্ষণে ৫১জন উদ্যোক্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রায় সকলেই প্রফেশনাল সেলুন/পার্লারের উদ্যোক্তা। তবে প্রোডাক্ট ডেভেলপ করছেন এমন কয়েকজন প্রশিক্ষণার্থীও ছিলেন। দু’টি প্রশিক্ষণে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, দিনাজপুর, শরীয়তপুর, রাঙ্গামাটি, নাটোর, নওগাঁ, ময়মনসিংহ, ঠাকুরগাঁও, মুন্সিগঞ্জ, বগুড়া, গাজীপুরের নারী-উদ্যোক্তাগণ অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে যুগোপযোগী রূপচর্চার মাধ্যম হিসেবে আয়ুর্বেদিক বিউটি থেরাপি কীভাবে ত্বক ও চুলের বিভিন্ন সমস্যার সমাধান করে তা শেখানো হয়।

প্রশিক্ষণে আয়ুর্বেদীয় পদ্ধতিতে ত্বক ও চুলের সমস্যার সমাধানসহ হাত-পায়ের পরিচর্যা, বডি স্পা ও শিরোধারা বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান প্রদান করা হয়। কোর্সে অন্তর্ভুক্ত বিষয়গুলো হলো: ১ ত্বকের বিভিন্ন সমস্যা ও সমাধান ২ চুলের বিভিন্ন সমস্যা ও সমাধান ৩ হাত ও পায়ের যত্ন ৪ আয়ুর্বেদিক হোম কেয়ার ৫ কেরালা বডি মাসাজ ৬ শিরোধারা

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে ফাউন্ডেশনের উপমহাব্যবস্থাপক মো. আব্দুস সালাম সরদার অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মাঝে সনদ বিতরণ করেন। উল্লেখ্য, দেশীয় রূপতত্ত্ব শিল্পকে ভিন্নমাত্রা দিতে একাডেমি অব এলেন-এর ডিপার্টমেন্ট অব আয়ুর্বেদা বর্তমানে সক্রিয় রয়েছে এবং ইতোপূর্বে এই একাডেমি থেকে এ ধরনের প্রশিক্ষণ আয়োজন করা হয়। প্রশিক্ষণে রিসোর্সপার্সন ছিলেন একাডেমি অব এলেন-এর স্বত্বাধিকারী মিজ সাদিয়া তাজমিন দোলা। তিনি কেরালা থেকে আয়ুর্বেদীয় রূপচর্চা নিয়ে কোর্স করেছেন এবং একাডেমি অব এলেন-এর স্বত্বাধিকারী হিসেবে তিনি এই বিশেষ প্রশিক্ষণ তাঁর একাডেমিতেও আয়োজন করেন। উদ্যোক্তাদের চাহিদার ভিত্তিতে ভবিষ্যতেও এই বিষয়ে আরো প্রশিক্ষণ আয়োজনের পরিকল্পনা করছে এসএমই ফাউন্ডেশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App