×

জাতীয়

যুক্তরাষ্ট্রে বিশেষ সম্মাননা পেলেন শেখ হাসিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩, ০৮:২৩ এএম

যুক্তরাষ্ট্রে বিশেষ সম্মাননা পেলেন শেখ হাসিনা

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৯ সেপ্টেম্বর, ২০২৩ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আবাসস্থল লোটে নিউইয়র্ক প্যালেসে জনস্বাস্থ্য উন্নয়নে জাতিসংঘ স্বীকৃত বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক এর অবদানের স্বীকৃতি স্বরূপ যুক্তরাষ্ট্রের “ব্রাউন ইউনিভার্সিটি মেডিকেল স্কুল” বিশেষ সম্মাননা প্রদান করেন। ছবিঃ পিএমও

যুক্তরাষ্ট্রে বিশেষ সম্মাননা পেলেন শেখ হাসিনা
যুক্তরাষ্ট্রে বিশেষ সম্মাননা পেলেন শেখ হাসিনা
যুক্তরাষ্ট্রে বিশেষ সম্মাননা পেলেন শেখ হাসিনা

জনস্বাস্থ্য উন্নয়নে জাতিসংঘ স্বীকৃত বাংলাদেশের কমিউনিটি ক্লিনিকে অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ সম্মাননা দিয়েছে যুক্তরাষ্ট্রের ‘ব্রাউন ইউনিভার্সিটি মেডিকেল স্কুল’।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে প্রধানমন্ত্রীকে এই সম্মাননা দেয়া হয়।

এর আগে কমিউনিটি ক্লিনিককে জাতিসংঘ ‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দেয়ায় ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের উদ্ভাবনকে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে অনুসরণ করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী সারাবিশ্বে এই ধারনা ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।

মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরে কমিউনিটি ক্লিনিক বেসড মেডিকেল সার্ভিসেস বিষয়ক উচ্চপর্যায়ের বৈঠকে অংশ নেন তিনি। এতে প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘ কমিউনিটি ক্লিনিককে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য অনুকরণীয় হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই উদ্যোগকে ‘দ্যা শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দেয়ায় আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি বলেন, ১৯৯৬ সালে সরকার গঠন করার পর কমিউনিটি ক্লিনিকের উদ্যোগ আমরা গ্রহণ করি সবার স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য। ২০০১ সালে বিএনপি জামায়াত সরকার আসার পর তারা এটা বাতিল করতে চেয়েছিলো। ২০০৯ সালে পুনরায় ক্ষমতায় আসার পর আইন করার উদ্যোগ নিই, যাতে কেউ এটা আর বাদ দিতে না পারে।

কমিউনিটিভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবা সার্বজনীন স্বাস্থ্যসেবা অর্জনের চাবিকাঠি বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সকলের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে তিনি উন্নয়নশীল দেশগুলোর এ প্রচেষ্টায় সহায়তার জন্য উন্নয়ন অংশীদারদের প্রতি আহ্বান জানান তিনি। কমিউনিটি ক্লিনিকের বিষয়ে আগ্রহীদের সঙ্গে দক্ষতা বিনিময় করতে বাংলাদেশ প্রস্তুত আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্য সকল সুখের মূল। আমরা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চারদিকে আনন্দ ছড়িয়ে দিতে চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App