×

জাতীয়

এশিয়ান পর্যটন মেলা শুরু ২১ সেপ্টেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৩ পিএম

এশিয়ান পর্যটন মেলা শুরু ২১ সেপ্টেম্বর

এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ) উপলক্ষে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ

দশমবারের মতো এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ) শুরু হচ্ছে আগামী ২১ সেপ্টেম্বর। ‘মুজিব’স বাংলাদেশ’-এর চলমান উদযাপনের সঙ্গে সঙ্গতি রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলায় এশিয়ার ১৫টির বেশি দেশের ২০০ স্টল এবং জাতীয় পর্যটন সংস্থা, ট্রাভেল এজেন্ট, ট্যুর অপারেটর, এয়ারলাইনসসহ দেশীয় ভ্রমণ ও পর্যটন সংস্থাগুলো অংশ নেবে। মেলায় বুকিং দিলেই মিলবে বিশেষ ছাড়। মেলা চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত।

মেলা উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

মেলা উপলক্ষে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান মো. রাহাত আনোয়ার। বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আতিকুর রহমান, ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) প্রেসিডেন্ট শিবলুল আজম কোরায়েশি, ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশের (ট্রিয়াব) প্রতিষ্ঠাতা সভাপতি খবিরউদ্দিন আহম্মেদ, টাইটেল স্পন্সর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক সিদ্দিকুর রহমান, মেলার ব্যাংক পার্টনার- ইস্টার্ন ব্যাংক পিএলসির প্রতিনিধি সানিমুল হক ভূঁইয়া, হসপিটালিটি পার্টনার হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকার জেনারেল ম্যানেজার অশনি নায়ার।

লিখিত বক্তব্য উপস্থাপন করেন পর্যটন বিচিত্রার সম্পাদক ও এশিয়ান ট্যুরিজম ফেয়ার ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিলের চেয়ারম্যান মহিউদ্দিন হেলাল। সঞ্চালনা করেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা জিয়াউল হক হাওলাদার।

মো. রাহাত আনোয়ার বলেন, আমি এই মেলার সাফল্য কামনা করছি, এই মেলা বাংলাদেশের পর্যটন প্রসারে যে ভূমিকা পালন করে আমরা তার সঙ্গে আছি, সবাইকে এই মেলায় আসার আমন্ত্রণ জানাচ্ছি।

মনোজ কুমার রায় বলেন, আমরা এটিএফ ঢাকা মেলা সাফল্যমণ্ডিত করার জন্য সব রকম সহায়তা করছি এবং আমরা চাই এই মেলার মাধ্যমে বাংলাদেশ পর্যটন শিল্পে অনেক দূর এগিয়ে যাক। ইউএনডাবলুটিও-র এ বছরের থিম মেনে আমরাও বলছি, ‘পর্যটনে পরিবেশ বান্ধব বিনিয়োগ’কে ফোকাস করা হোক।

লিখিত বক্তব্যে বলা হয়, গত ৯ বছরে এশিয়ান পর্যটন মেলা এই অঞ্চলের ভ্রমণপিপাসু মানুষ, শিল্প ও পর্যটন পেশাদারদের একত্র হওয়ার প্রধান প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এ বছর মেলার প্রতিপাদ্য ‘কানেকটিং রিজিওনাল ট্যুরিজম’ বা আঞ্চলিক পর্যটনকে যুক্ত করা। এই মেলার মাধ্যমে এশীয় দেশগুলোর মধ্যে পর্যটন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি, সাংস্কৃতিক অভিজ্ঞতা বিনিময়, আঞ্চলিক পর্যটন জোট গঠনের গুরুত্ব পাবে।

মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় প্রবেশমূল্য ৩০ টাকা। কিন্তু অনলাইনে রেজিস্ট্রেশন করলে ছাত্রছাত্রীদের কোনও প্রবেশ মূল্য লাগবে না। তবে প্রবেশ টিকিটের বিপরীতে সবার জন্য রয়েছে র‌্যাফেল ড্র এবং আকর্ষণীয় পুরস্কার।

বাংলাদেশ পর্যটন করপোরেশন ও ট্যুরিজম বোর্ডের সহায়তায় আয়োজিত মেলার টাইটেল স্পন্সর বিমান বাংলাদেশ এয়ারলাইনস। হসপিটালিটি পার্টনার ইন্টারকন্টিনেন্টাল ঢাকা। আয়োজক পর্যটন বিচিত্রা, ভেন্যু পার্টনার বিআইসিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App