×

জাতীয়

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ৩৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ৩৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ এই স্লোগানকে ধারণ করে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) ৩৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অভ্যন্তরীণ ক্রীড়া কক্ষে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন।

এরপর টিএসসি প্রাঙ্গণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া, সহ-সভাপতি মো. রাসেল সরকার, সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি, যুগ্ম সাধারণ সম্পাদক নাসিমুল হুদা, কোষাধ্যক্ষ ইমদাদুল আজাদ, দফতর সম্পাদক মো. জাফর আলী, কার্যনিবাহী সদস্য ছিদ্দিক ফারুক, খালেদ মাহমুদ, হাসান আলীসহ সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বক্তব্য প্রদানকালে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, দেশে সাংবাদিকদের যত সংগঠন আছে তার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) অন্যতম পথিকৃৎ। এই সংগঠনকে অনুসরণ করে দেশের বিভিন্ন ক্যাম্পাসে অনেক সংগঠন যাত্রা শুরু করেছে। সংগঠনটির গৌরবময় ও মর্যাদাপূর্ণ অবস্থান রয়েছে। এর কারণ হলো, এর প্রতিটি সদস্য সমাজের অসঙ্গতি তুলে ধরে ক্যাম্পাসের পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রাখছে। পড়াশোনা শেষে ক্যাম্পাস সাংবাদিকরা যখন বিশ্ববিদ্যালয় থেকে বের হয়, তখনও তারা সামাজিকভাবে ভালো অবস্থান তৈরি করতে সক্ষম হয়। তখনও তাদের মধ্যে একটি অনুসন্ধানী দৃষ্টিভঙ্গি তৈরি হয়। যার ফলে, সমাজে একটা ইতিবাচক প্রভাব পড়ে। এ সময় তিনি সাংবাদিক সমিতি ও এর সকল সদস্যদের সার্বিক মঙ্গল কামনা করেন।

অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি নিজেদের পেশাদারিত্ব বজায় রেখে ৩৭ বছর অতিক্রম করে ৩৮ তম বর্ষে পদার্পণ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বা বিভিন্ন ক্যাম্পাসে যারা সাংবাদিকতা করে তারা নিয়মিত শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি সত্যের সন্ধানে তারা কাজ করে থাকে। এটা নিঃসন্দেহে ইতিবাচক দিক। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সকলকে উদ্দেশ্য করে বলতে চাই, তোমরা বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বার্থ রক্ষার্থে সর্বদা সত্য প্রকাশ করে যাবে, এটাই কামনা।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি দেশের একটি ঐতিহ্যবাহী সাংবাদিক সংগঠন। ইতোমধ্যে সংগঠনটি ক্যাম্পাস সাংবাদিকতার রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

এসময় সংগঠনটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি বলেন, ক্যাম্পাসের পরিবেশকে সুষ্ঠু ও শিক্ষার্থীবান্ধব রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কাজ করে যাচ্ছে। অতীতে এই ধারা অব্যহত ছিল, ভবিষ্যতেও এটি চলমান থাকবে বলে তিনি উল্লেখ করেন।

প্রসঙ্গত, ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি ঢাকা বিশ্ববিদ্যালয়, এমনকি জাতীয়ভাবে সর্বমহলে গ্রহণযোগ্য ও আস্থার সংগঠন হিসেবে জায়গা করে নিয়েছে সংগঠনটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App