×

জাতীয়

জেন্ডারভিত্তিক সহিংসতার ভয়াবহ রূপ বাল্যবিবাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩২ পিএম

জেন্ডারভিত্তিক সহিংসতার ভয়াবহ রূপ বাল্যবিবাহ

সোমবার রাজধানীর গুলশানে একটি অভিজাত হোটেলে ‘বাংলাদেশে কিশোরীদের উপর জেন্ডারভিত্তিক সহিংসতা এবং তার প্রভাব’ শীর্ষক গবেষণার ফল প্রকাশ করা হয়। ছবি: ভোরের কাগজ

জেন্ডারভিত্তিক সহিংসতার ভয়াবহ প্রকার হলো বাল্য বিবাহ। ‘বাংলাদেশে কিশোরীদের উপর জেন্ডারভিত্তিক সহিংসতা এবং তার প্রভাব’ শীর্ষক গবেষণায় এই তথ্য মিলেছে। গবেষণার তথ্য বলছে, মানসিক নির্যাতনের শিকার হয় শতকরা ৩৯ ভাগ কিশোরী। ৩২ ভাগ শারীরিক নির্যাতনের শিকার, ১৪ ভাগ যথাক্রমে যৌন এবং অর্থনৈতিক নির্যাতনের শিকার।

সোমবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে একটি অভিজাত হোটেলে এই গবেষণার ফল প্রকাশ করা হয়। এডুকো বাংলাদেশ পরিচালিত এই গবেষণায় ঢাকা শহর, ময়মনসিংহ ও ঠাকুরগাঁও জেলা থেকে তথ্য সংগৃহীত হয়। গবেষণায় অংশ নেয়া শতকরা ৫৪ দশমিক ৯ ভাগ উত্তরদাতারা মনে করেন বাল্য বিবাহ হলো সবচেয়ে ভয়াবহ প্রকারের জেন্ডারভিত্তিক সহিংসতা। শতকরা ৫৫ দশমিক ২০ ভাগ উত্তরদাতা বন্ধু বা সহপাঠীকে, ৪১ দশমিক ৮০ ভাগ উত্তরদাতা প্রতিবেশীকে এবং ২৯ দশমিক ৭০ ভাগ উত্তরদাতা নিকটতম আত্মীয়কে জেন্ডারভিত্তিক সহিংসতার জন্য দায়ী করেন।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আব্দুল হামিদ, জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের সেক্রেটারী নাছিমা আক্তার জলি, জেন্ডার বিশেষজ্ঞ শীপা হাফিজা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সমাজ কর্ম বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, শিশুর শারিরীক ও মানসিক নির্যাতন এর পাশাপাশি অনলাইন নির্যাতন ও বেড়ে যাচ্ছে অনেকগুণ, তার কারণ হিসেবে অধিক পরিমাণে ডিভাইসের ব্যবহারকে দায়ী করেছেন। কিশোরীদের প্রতি জেন্ডারভিত্তিক বৈষম্য নিরসনে প্রথমেই পারিবারিক শৃঙ্খলা বজায় রাখার জন্য অনুরোধ করেছেন।

বক্তারা বলেন, আমাদের দেশে নির্যাতিত কিশোরীরা পারিবারিক বাধ্যবাধকতা ও সামাজিক প্রতিবন্ধকতার কারণে সুযোগ থাকা সত্ত্বেও তারা অভিযোগ করেনা যার ফলে অনেক কিশোরী মানসিকভাবে অসুস্থ’ হয়ে পরে এমনকি কেউ কেউ আত্মহত্যার মতো কঠিন সিদ্ধান্ত নিতেও দ্বিধা করে না। তারা বলেন, শিশু এবং মেয়ে শিশু উভয়কেই ছোটবেলা থেকেই সুরক্ষা বিষয়ে সচেতন করতে হবে, এমনকি আমাদের চিন্তা চেতনায় পরিবর্তন আনতে হবে এবং আমার দ্বারা যেন নির্যাতিত না হয় সেই প্রতিশ্রুতি দিতে হবে তবে সমাজ এবং রাষ্ট্র সকল জায়গায় পরিবর্তন আসবে বলে মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App