×

জাতীয়

অবৈধপথে বিদেশ যাওয়া ঠেকাতে ব্যবস্থা নিতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৫৩ পিএম

অবৈধপথে বিদেশ যাওয়া ঠেকাতে ব্যবস্থা নিতে হবে

অবৈধপথে বিদেশ যাওয়া ঠেকাতে ব্যবস্থা নিতে হবে। প্রতীকী ছবি

দেশে বর্তমানে দেড় কোটিরও বেশি বাংলাদেশি কাজের জন্য রয়েছেন। অনেক সময় প্রবাসীরা বিদেশে নিয়মিত কাজ বা বেতন-ভাতাও পান না, অমানবিক জীবন যাপন করতে বাধ্য হন। সেজন্য এসব প্রবাসী কর্মীরা বিদেশে যাওয়ার পরবর্তী মাসেই যেন তাদের চাকরি ও বেতন ভাতা নিয়মিত পান সেটি কার্যকর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। একই সঙ্গে অবৈধপথে বা ভূয়ো এজেন্সির মাধ্যমে বিদেশ যাওয়া ঠেকাতে প্রশাসন ও সংশ্লিষ্টদের তৎপর হবারও কথা বলেছে কমিটি। আজ সোমবার কমিটির ২৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

সোমবার (১৮ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠক কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। এসময় কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমেদ, মোয়াজ্জেম হোসেন রতন এবং আয়েশা ফেরদাউস বৈঠকে অংশ নেন।

বৈঠকে প্রবাসী কর্মীদের তথ্য হালনাগাদ রাখতে তাদেরকে প্রদত্ত স্মার্ট কার্ডের সাথে ইমিগ্রেশন ব্যবস্থাকে একীভূত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে সম্প্রতি সংসদে বিদেশে বাংলাদেশী কর্মীর সংখ্যা ১ কোটি ৫৫ লাখ ১৩ হাজার ৪৬০ জন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ।

বৈঠকে দক্ষ প্রবাসী কর্মী গড়ে তুলতে এবং সরকারী অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে টিটিসির শূন্য পদগুলো অনতিবিলম্বে পূরণ করার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের সাথে কাজ করার সুপারিশ করা হয়। এছাড়া বৈধ পথে রেমিটেন্স পাঠানোর জন্য প্রবাসীদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে বিদেশে বাংলাদেশের শ্রমবাজারের বর্তমান অবস্থা এবং অধিক হারে বিদেশে জনশক্তি পাঠান, বৈধপথে রেমিটেন্স প্রবাহ বাড়াতে মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক এর নেয়া ব্যবস্থা, অবৈধপথে ইউরোপ-আমেরিকায় জনশক্তি পাঠান নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App