×

জাতীয়

রেলের তিন মেগা প্রকল্পের উদ্বোধন ১০ অক্টোবর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৪৪ পিএম

রেলের তিন মেগা প্রকল্পের উদ্বোধন ১০ অক্টোবর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে ভাঙা , দোহাজারী - কক্সবাজার এবং খুলনা থেকে মোংলা পর্যন্ত দেশের তিনটি মেগা রেল প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী ভোরের কাগজকে জানিয়েছেন, আগামী অক্টোবর মাসে প্রধানমন্ত্রী এ তিনটি রেলের মেগা প্রকল্পের উদ্বোধন করবেন বলে সম্মতি দিয়েছেন। তিনি ১০ অক্টোবর (টেনটেটিভ) সময় দিয়েছেন বলে জানান রেলমন্ত্রী। এদিন প্রধানমন্ত্রী ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙা পর্যন্ত, দোহাজারী- কক্সবাজার এবং খুলনা- মোংলা রেলপথের উদ্বোধন করবেন। এছাড়া আখাউড়া- লাকসাম আন্তদেশীয় রেল পথটিও উদ্বোধনের কথাও রয়েছে। তবে দু দেশের (ভারত -বাংলাদেশ) প্রধানমন্ত্রী এ রেলপথটির উদ্বোধন করবেন সেহেতু ভারতরে প্রধানমন্ত্রীর সময় সাপেক্ষে এ রেলপথটির উদ্বোধন করা হবে।

রেলমন্ত্রী বলেন, মোংলা-খুলনা রেলপথে ট্রেন চলাচল শুরু হলে মোংলা বন্দরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ব্যবসা-বাণিজ্যে নতুন দিগন্ত উন্মোচিত হবে। কারণ শুধু সারাদেশের সঙ্গে নয়, রেলপথটি আন্তর্জাতিক রেল রুট হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে তাদের। এর মধ্য দিয়ে বন্দরের ব্যবসা-বাণিজ্য গতিশীল হবে।

আবার দোহাজারী- কক্সবাজার রেল পথটি খুলে গেলে ভ্রমণ পিপাসুদের জন্য বিরাজ সুখবর বয়ে আনবে। এ রেলরুটটি চালু হলে ঢাকা থেকে সরাসরি সমুদ্রসৈকত কক্সবাজারে যাওয়া সুবিধা হবে ভ্রমণ পিপাসুদের। বাড়বে ব্যবসা বাণিজ্য। আবার পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকা থেকে ভাঙা পর্যন্ত ট্রেন চলাচল করলে দক্ষিণাঞ্চলের মানুষের বিরাট উপকার হবে, যাতয়াত, ব্যবসা বাণিজ্য বাড়বে বলেও জানান রেলমন্ত্রী।

এদিকে আগামী অক্টোবরে খুলনা -মোংলা রেলপথে ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক মো. আরিফুজ্জামান। তিনি জানিয়েছেন, খুলনা-মোংলা রেলপথের ৯৮ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি সেপ্টেম্বর মাসে সম্পূর্ণ কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে আমাদের। সেইসঙ্গে অক্টোবরের শেষ সপ্তাহে এই পথ দিয়ে ট্রেন চলাচল শুরু হবে বলে আশা করছি। সেভাবে কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি আমরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App