×

জাতীয়

প্লাজমা লিকেজে ডেঙ্গুতে মৃত্যু বেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০৩ পিএম

প্লাজমা লিকেজে ডেঙ্গুতে মৃত্যু বেশি

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অডিটোরিয়ামে হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের আয়োজনে ‘ডেঙ্গু জ্বর ব্যবস্থাপনায় হেমাটোলজিস্টদের ভূমিকা’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে বক্তারা। ছবি: ভোরের কাগজ

গাইডলাইন মেনে চিকিৎসা দেয়ার পরামর্শ

ডেঙ্গু আক্রান্ত হলে রক্তের প্লাটিলেট নিয়ে আতঙ্কিত হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তারা বলছেন, প্লাটিলেট অতি মাত্রায় কমে না গেলে এ নিয়ে ব্যবস্থাও নিতে হয় না। প্লাজমা লিকেজ বা রক্তের তরল অংশ কমে যাওয়ার কারণে সমস্যা হয়। প্লাজমা লিকেজের কারণেই চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু বেশি।

রক্তরোগ বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু রোগের আসল চিকিৎসা প্লাটিলেট সঞ্চালন নয়। বরং নিখুঁতভাবে পানিশূন্যতা, রক্তচাপ নিয়ন্ত্রণ করা, প্লাজমা লিকেজ যাতে না হয় সে চেষ্টা করা। তাই প্রয়োজনীয় স্যালাইন দেয়ার পাশাপাশি ওরস্যালাইন, লেবুর শরবত, তরল খাবার প্রচুর পরিমাণে খাওয়াতে হবে যাতে রক্তচাপ কমে রোগী শক সিনড্রোমে না যায়। জাতীয় গাইড লাইন অনুসরণ করে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দিলে এডিস মশাবাহিত এই জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু কমানো সম্ভব।

‘ডেঙ্গু জ্বর ব্যবস্থাপনায় হেমাটোলজিস্টদের ভূমিকা’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে তারা এসব কথা বলেন। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর ) শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অডিটোরিয়ামে এই সেমিনারের আয়োজন করে হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ।

হেমাটোলজি সোসাইটির সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এ কে এম মো. মোস্তফা আবেদীনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও অ্যানেস্থেসিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এ বি এম মাকসুদুল আলম। বিশেষ অতিথি ছিলেন কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যপক সাকি মো. জাকিউল আলম। প্যানেল আলোচক ছিলেন স্যার সলিমুুল্লাহ মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো সিরাজুল ইসলাম, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল হক মাহফুজ। প্লাটিলেট ও প্লাজমা বিষয়ে হেমাটোলজি সোসাইটির সাংগঠনিক সম্পাদক ডা. গোলাম সারোয়ার, শিশুদের ডেঙ্গু বিষয়ে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের শিশু বিভাগের সহকারী অধ্যাপক ডা. আব্দুর রউফ, ফ্লুইড ম্যানেজমেন্ট বিষয়ে প্রতিষ্ঠানের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এইচ এম নাজমুল আহসান এবং ডেঙ্গু ও রক্তক্ষরণ বিষয়ে প্রতিষ্ঠানের হেমাটোলজি বিভাগের ডা. শাহেলা নাজনীন আলাদা চারটি উপস্থাপনা দেন।

অধ্যাপক ডা. মো সিরাজুল ইসলাম বলেন, বিশেষ বিশেষ ক্ষেত্রে ডেঙ্গু রোগীর প্লাটিলেটের প্রয়োজন হলেও এ নিয়ে ভয়ের কিছু নেই। তবে প্লাটিলেট কমে গিয়ে নয় প্লাজমা লিকেজ হয়ে ডেঙ্গুতে মৃত্যু বেশি হচ্ছে।

অধ্যাপক ডা. রফিকুল ইসলাম বলেন, ডেঙ্গু মানেই রক্তক্ষরণ এই কথাটি সত্য নয়। প্লাটিলেট কমে যাওয়ার জন্য ডেঙ্গু রোগীর রক্তক্ষরণ হয় না। প্লাজমা লিকেজ হয়ে রোগী গুরুতর হচ্ছে। রোগীর রক্তচাপ ঠিক রাখতে হবে। জাতীয় গাইড লাইন মেনে যদি ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়া যায় তাহলে ডেঙ্গুতে প্রাণহানি কমানো সম্ভব।

অধ্পোক সাকি মো. জাকিউল আলম বলেন, ডেঙ্গু রোগীর ক্ষেত্রে ফলো-আপ খুব দরকার। কারণ, রোগীর ফ্লুইড ম্যানেজমেন্টটা জরুরি।

ব্রিগেডিয়ার জেনারেল হক মাহফুজ বলেন, ডেঙ্গুর চিকিৎসা করতে গিয়ে অনেক মধ্যবিত্ত পরিবার নিঃস্ব হয়ে যাচ্ছে। অনেক সময় তাদের ৭’শ, ৮’শ টাকা দামের ওষুধ দেয়া হচ্ছে। চিকিৎসকদের বলবো তারা যেনা ডেঙ্গু রোগীদের চিকিৎসায় গাইড লাইনটি মেনে চলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App