×

জাতীয়

সাইবার নিরাপত্তা আইনের ঝুঁকি নিয়ে টিআইবির উদ্বেগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:০১ পিএম

সাইবার নিরাপত্তা আইনের ঝুঁকি নিয়ে টিআইবির উদ্বেগ

সাইবার নিরাপত্তা আইনের ঝুঁকি নিয়ে টিআইবির উদ্বেগ। ছবি: সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের নামে নতুন মোড়কে একই ধরনের নিবর্তনমূলক ধারা সম্বলিত সাইবার নিরাপত্তা আইন পাস করার ঘটনায় হতাশা ও উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটি বলছে- নতুন এ আইনটিতে ডিজিটাল নিরাপত্তা আইনের মতই মুক্তচিন্তা, ভিন্নমত, বাক-স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতার মতো সাংবিধানিক অধিকারসমূহকে খর্ব করার ঝুঁকি সৃষ্টি করা হয়েছে। অথচ যে বিষয়গুলোর অন্তর্ভুক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল সেই সাইবার অবকাঠামো, ইন্টারনেট ও সংশ্লিষ্ট সব ডিজিটাল প্ল্যাটফর্মের নিরাপত্তা সংক্রান্ত অনেক বিষয়কেই উপেক্ষা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে সদ্য পাস হওয়া সাইবার নিরাপত্তা আইন নিয়ে এক প্রতিক্রিয়ায় এসব কথা বলে সংস্থাটি।

সাধারণ মানুষের প্রত্যাশার বিপরীতে গিয়ে সাইবার নিরাপত্তা আইনটি মত, চিন্তা, বিবেক, বাক ও গণমাধ্যমের স্বাধীনতা হরণের আরেকটি হাতিয়ারে পরিণত হতে চলেছে উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সাইবার নিরাপত্তা আইন যেন ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিরূপ না হয়, তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট স্থায়ী কমিটির সদস্য ও মন্ত্রীবর্গসহ সব সংসদ সদস্যকে জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছিল টিআইবি। পাশাপাশি ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ থেকে খসড়া সাইবার নিরাপত্তা আইন-২০২৩ : তুলনামূলক পর্যালোচনা ও সুপারিশ’ শীর্ষক একটি কার্যপত্রও পাঠানো হয়েছিল। অথচ আমরা দেখলাম, তাড়াহুড়ো করে আইনটি পাস করা হলো, যেখানে প্রতিশ্রুতি থাকলেও টিআইবিসহ সংশ্লিষ্ট অংশীজনের পরামর্শ ও সুপারিশ আমলে নেয়া হয়নি।

তিনি বলেন, আমরা দেখলাম নিরঙ্কুষ সংখ্যাগরিষ্ঠতার সুযোগ নিয়ে গত ৫ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপনের পর মাত্র আটদিনের মধ্যে তা কণ্ঠভোটে পাস করা হলো। এর ফলে জনসাধারারণের প্রত্যাশাকে একদিকে যেমন পদদলিত করা হলো, অন্যদিকে মুক্তচিন্তা, মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতার মত মৌলিক মানবাধিকার চর্চাকেও অনেক ক্ষেত্রেই আবারো অপরাধ হিসেবে সাব্যস্ত করা হলো, যা চরম হতাশাজনক।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলা ও হামলার চেষ্টার ঘটনা, গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, ডোমেইন অ্যাকাউন্টস, ব্যাংক ও ডেটাবেজ থেকে সংবেদনশীল তথ্য চুরির উদাহরণ রয়েছে উল্লেখ করে ড. জামান বলেন, যেখানে আন্তর্জাতিক চর্চা অনুসারে সাইবার নিরাপত্তা আইনের পরিধি ও উদ্দেশ্য হওয়ার কথা সুনির্দিষ্টভাবে সাইবার অবকাঠামো, ইন্টারনেট ও সংশ্লিষ্ট সব ডিজিটাল প্ল্যাটফর্মের নিরাপত্তা এবং এসবের অবাধ ও নিরাপদ ব্যবহার নিশ্চিতে প্রয়োজনীয় ও পর্যাপ্ত আইনি কাঠামো তৈরি, সেখানে নতুন আইনে সে বিষয়গুলোকেই বাইরে রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App