×

জাতীয়

মুদি দোকানের অংশ থেকে আগুনের সূত্রপাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪০ এএম

মুদি দোকানের অংশ থেকে আগুনের সূত্রপাত

লেঃ কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী

মুদি দোকানের অংশ থেকে আগুনের সূত্রপাত
মুদি দোকানের অংশ থেকে আগুনের সূত্রপাত
মুদি দোকানের অংশ থেকে আগুনের সূত্রপাত
মুদি দোকানের অংশ থেকে আগুনের সূত্রপাত

# মার্কেটটিকে আগে থেকেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিলো # ছিলো না প্রাথমিক অগ্নি নির্বাপনের তেমন কোন ব্যবস্থা # পানি ও উৎসুক জনতার ভিড় ঠেলে আগুন নির্বাপনে বেগ পেতে হয় # লোডের চেয়ে কয়েকগুণ বেশি বিদ্যুৎ ব্যবহার হচ্ছিলো

প্রাথমিক অগ্নি নির্বাপনের তেমন কোন ব্যবস্থাই ছিল না এখানে। লোডের চেয়ে কয়েকগুণ বেশি বিদ্যুৎ ব্যবহার হচ্ছিলো মোহাম্মদপুর কৃষি মার্কেটে। মুদি দোকানের অংশ থেকেই আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে মার্কেটটিকে আগে থেকেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিলো।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৯টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষ্ম হই আমরা। পুরোপুরি নির্বাপন করতে আরো ৪-৫ ঘন্টা সময় লাগবে।

আগুন নিয়ন্ত্রণের পর অগ্নিকাণ্ডের বিষয়ে সাংবাদিকদের এসব কথা জানান, ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইন্টেন্যান্স) লেঃ কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, গত রাত ৩টা ৪৩ মিনিটের দিকে খবর পেয়ে ৩টা ৫২ মিনিটের দিকে ফায়ার সার্ভিসের মোহাম্মদপুর ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। পরে ফায়ার সার্ভিসের মোট ১৭ ইউনিটসহ বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিজিবি,পুলিশ ও র‍্যাবের সহায়তায় সকাল ৯টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে অগ্নি নির্বাপনের তেমন কোন ব্যবস্থাই ছিল না মার্কেটে। পানি পেতে বেগ পেতে হয়েছে। পর্যাপ্ত পানির ব্যবস্থা ছিল না। উৎসুক জনতার ভিড় সামলে আগুন নেভাতে বেগ পেতে হয়েছে। এই মার্কেট ঝুকিপূর্ণ ঘোষণা করা ছিল আগে থেকেই। আমরা নোটিশ দিয়েছি ও গণসংযোগও করেছি। কিন্তু কোন ব্যবস্থা সেভাবে নেয়া হয়নি।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইন্টেন্যান্স) লেঃ কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেন, মুদির ও বেকারী দোকানের অংশ থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। আমরা বিদ্যুৎ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জেনেছি লোডের চেয়ে কয়েকগুণ বেশি বিদ্যুৎ ব্যবহার হচ্ছিলো মোহাম্মদপুর কৃষি মার্কেটে। অতিরিক্ত লোড ব্যবহার বৈদ্যুতিক শর্ট সার্কিটের অন্যতম কারণ। তবে মার্কেটের আগুন শর্ট সার্কিট থেকে কিনা তা পরীক্ষা শেষে বলা সম্ভব হবে।

ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছাতে দেরি করেছে ও জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর মাধ্যমে ফোন করে আগুনের খবর জানানো হয় এমন প্রশ্নের জবাবে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, বিষয়টি সত্য নয়। গত রাত ৩টা ৪৩ মিনিটের দিকে খবর পেয়ে ৩টা ৫২ মিনিটের দিকে ফায়ার সার্ভিসের মোহাম্মদপুর ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। পরে আরো ইউনিট যোগ দেয়। আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে নির্বাপনে আরো ৪-৫ ঘন্টা সময় লাগবে। কি পরিমান দোকান পুড়েছে তা এখনই বলা সম্ভব নয়। কারণ প্রতিটি দোকানের সাথেই আরো ছোট দোকান বা শাখা দোকান রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App