×

জাতীয়

মিথ্যা দলিল করলে ৭ বছরের জেল ও অর্থদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫১ পিএম

মিথ্যা দলিল করলে ৭ বছরের জেল ও অর্থদণ্ড

জাতীয় সংসদে দলিল যার ভূমি তার বিধানটি কঠোর ভাবে প্রয়োগ ও তথ্য গোপন করে অবৈধভাবে জমি হস্তান্তর, মিথ্যা দলিল তৈরি ও জাল স্বাক্ষর করলে ৭ বছরের জেল ও জরিমানার বিধান রেখে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল ২০২৩ পাশ হয়েছে । মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সংসদে বিলটি উত্থাপন করলে পরে ধ্বনী ভোটে তা পাশ হয়।

এর আগে বিলটির ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবের উপর আলোচনায় অংশ নেন বিরোধী দলীয় সংসদ সদস্যরা। প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলটির উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, আসলে শক্তি যার, জমি তার নয়, দলিল যার জমি তার নীতি কঠোর ভাবে প্রয়োগ করার জন্য বিলটি আনা হয়েছে।

বিলটিতে বলা হয়েছে, অন্যের ভূমি যদি অবৈধভাবে নিজ জমি বলে প্রচার করলে, অথবা সম্পূর্ণ বা আংশিক ভুয়া দলিল তৈরি করে তা বিক্রি করলে, মিথ্যা বিবরণ সংবলিত কোন দলিলে স্বাক্ষর বা সিল মোহর দিলে বা দলিলের কোন পরিবর্তন করলে এবং কতৃপক্ষের কাছে মিথ্যা বা অসত্য তথ্য দিলে তা জালিয়াতি বলে গণ্য হবে। এসব অপরাধের জন্য ৭ বছরের জেল এবং জরিমানার বিধান রাখা হয়েছে। এ বিলটি পাশের ফলে ভূমি সংক্রান্ত জটিলতা ও মামলা দ্রুত নিষ্পত্তি হবে বলে জানান ভূমি মন্ত্রী ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App