×

জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এক বিলিয়ন ডলার দেবে ফ্রান্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৫৮ পিএম

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এক বিলিয়ন ডলার দেবে ফ্রান্স

ছবি: ভোরের কাগজ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এক বিলিয়ন ডলার দেবে ফ্রান্স

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এক বিলিয়ন ডলার দেবে ফ্রান্স

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ১ বিলিয়ন ডলারের তহবিল পাবে বাংলাদেশ। ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় এর নিশ্চয়তা মিলেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়। সভায় ১৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছেন, পানি ব্যবহারে অনেকে সচেতন না। পানির অপচয় বন্ধ করতে হবে। সচেতনতা বাড়াতে হবে। পানি ব্যবহারে মানুষ যেন মৃতব্যয়ী হন সেদিকে খেয়াল রাখতে হবে। ওয়াসার পানির উৎপাদন খরচ একটা সমন্বয় করতে বলেছেন প্রধানমন্ত্রী। অনেকে পানির টেপ ছেড়ে রাখেন, এটা যেন না হয় এই বিষয়ে প্রধানমন্ত্রী কথা বলেছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, ট্যাক্স সংক্রান্ত মামলা পড়ে আছে এটাকে আইন মেনে ফয়সালা দিতে হবে। কর সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন খাতে ১ বিলিয়ন ডলার পাওয়া যাবে। ডেলটা প্ল্যানের সঙ্গে সমন্বয় করে প্রকল্প নিতে হবে। সুন্দরবন গুরুত্ব পাবে। এছাড়া, জলাভূমি অঞ্চলে সড়ক সংস্কার করতে হবে। পানির চাপ বাড়লে অধিক কালভার্ট ও ব্রিজ বানাতে হবে। সেতু বানালে উচ্চতা খেয়াল করবেন নকশা ভালো হতে হবে কাজ করতে গিয়ে আবার ভুল যেন না ধরা পড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App