×
Icon ব্রেকিং
সৈয়দপুর বিমানবন্দরে লাইটিং সিস্টেমে ত্রুটির কারনে শন্ধ্যার পর বিমান ওঠানামা বন্ধ

জাতীয়

আসছে ধর্মভিত্তিক নতুন রাজনৈতিক জোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৩৫ পিএম

আসছে ধর্মভিত্তিক নতুন রাজনৈতিক জোট

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের ১৪ দলীয় জোটের সাবেক সংসদ সদস্য এম এ আউয়ালের নেতৃত্বে আত্মপ্রকাশের অপেক্ষায় রয়েছে আরেকটি ধর্মভিত্তিক রাজনৈতিক জোট। ১১টি দল নিয়ে গঠিত এ জোট প্রগতিশীল ইসলামী জোট নামে আত্মপ্রকাশ করতে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসবে আগামী ১৩ সেপ্টেম্বর।

বিশেষ সূত্রে জানা গেছে, জোটের নেতা আউয়াল আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সংসদ সদস্য ছিলেন। ফলে, তার নেতৃত্ব গঠিত হতে যাওয়া নতুন এই জোটও বর্তমান সরকারের সঙ্গে থাকবে। আগামী নির্বাচনে সরকারের সঙ্গে ঐক্যবদ্ধভাবে নির্বাচনে অংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। তবে, এইজোট থেকে আগামী নির্বাচনে কতজন প্রার্থী হবেন সেটি এখনো চূড়ান্ত হয়নি।

ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান এম এ আউয়াল নেতৃত্বাধীন প্রকাশিতব্য নতুন জোটের অন্য দলগুলো হচ্ছে- নেজামে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ তরীকত ফ্রন্ট, ইসলামী লিবারেল পার্টি, গণ আজাদী লীগ (একাংশ), বাংলাদেশ ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ জনমত পার্টি, বাংলাদেশ জাতীয়বাদী জনতা দল, বাংলাদেশ গণতান্ত্রিক মানবাধিকার পার্টি, বাংলাদেশ স্বাধীন পার্টি।পরবর্তীতে জোটের পরিধি আরও বাড়তে পারে বলেও জানা গেছে।

নতুন জোটের বিষয়ে সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল বলেন, ‘আগামী নির্বাচনকে সামনে রেখে ইসলামপন্থি ও সমমনা দলগুলোকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। সরকারের দায়িত্ব সবাইকে নিয়ে অংশগ্রহণমূলক নির্বাচন করা। বিরোধী দলেরও দায়িত্ব নির্বাচনে অংশ নেওয়া। আশা করি, আগামী ১৩ সেপ্টেম্বর আমাদের জোটের আনুষ্ঠানিক ঘোষণা আসবে।’

তিনি বলেন, জনমানুষের কল্যাণে এই জোট কাজ করবে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধিসহ প্রতিটি নাগরিক অধিকার ইস্যুতে এই জোট মাঠে থেকে কাজ করবে।

নতুন জোট কি সরকারের সঙ্গে জোটগতভাবে অংশ নেবে কী না- জানতে চাইলে আউয়াল বলেন, প্রাথমিকভাবে আমাদের শতাধিক আসনে প্রার্থী দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে, নির্বাচনে সরকারের থাকবো কী না সেটা পরবর্তীতে সিদ্ধান্ত নেব।

এর আগে গত ৪ সেপ্টেম্বর ৬ রাজনৈতিক দলের সমন্বয়ে লিবারেল ইসলামিক জোট নামে নতুন এক জোট আত্মপ্রকাশ করে। এই জোটের নেতৃত্বে রয়েছে বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান ড. শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App