×

জাতীয়

কুয়েতের ভিসা জালিয়াতি চক্রের তিনজন রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫১ পিএম

কুয়েতের ভিসা জালিয়াতি চক্রের তিনজন রিমান্ডে

ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। ছবি: সংগৃহীত

কুয়েতের ভিসা ও বিএমইটি কার্ড জালিয়াতি চক্রের তিন সদস্যের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শনিবার (৯ সেপ্টেম্বর) শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান এ আদেশ দেন।

আসামিরা হলেন- মো. শরিফুল ইসলাম, আবরার জাওয়ার তন্ময় ওরফে রেজাউল করিম রেজা ওরফে হৃদি মাহাজাবিন এবং আহিয়ান শিশির ওরফে কামরুজ্জামান শিশির।

এদিন আসামিদের আদালতে হাজির করে ৭ দিনের রিমান্ড চান মামলার তদন্ত কর্মকর্তা গুলশান থানার উপ-পরিদর্শক রহিদুল ইসলাম। অন্যদিকে রিমান্ড বাতিল ও আসামিদের জামিন চেয়ে আবেদন করেন তাদের আইনজীবীরা। উভয়পক্ষের শুনানি শেষে প্রত্যেক আসামির তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এরআগে গত শুক্রবার বান্দরবানের নাইক্ষংছড়ি ও ঢাকার ভাটারা এলাকায় ধারাবাহিক অভিযান পরিচালনা করে আসামিদের গ্রেপ্তার করে ডিবি পুলিশ। এসময় তাদের হেফাজত থেকে ৪০টি পাসপোর্ট, ৯টি জাল ভিসা, জাল বিএমইটি কার্ডের ফটোকপিসহ প্রতারণায় ব্যবহৃত মোবাইল ও সিম উদ্ধার করা হয়।

মামলা সূত্রে জানা যায়, একটি প্রতারক চক্র বিদেশে লোক পাঠানোর জন্য গুলশান-১ এ আল সাফার ইন্টারন্যাশনাল নামে একটি অফিস নেয়। ওই অফিসের ঠিকানা ব্যবহার করে ফেসবুকে বিভিন্ন ছদ্মনাম দিয়ে পেজ খুলে। সেখানে কুয়েতে উচ্চ বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করে। কেউ বিদেশ যেতে ইচ্ছুক হলে ভুয়া জাল ভিসা, পাসপোর্ট এবং ট্রেনিংয়ের সার্টিফিকেট দেয়।

এছাড়া ভুয়া বিএমইটি কার্ড এমনকি ভুয়া বিমানের টিকিট দেখিয়ে ভুক্তভোগীদের নিকট থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়। পরবর্তীতে মোবাইল ফোন বন্ধ করে তারা আত্মগোপনে চলে যায়। এভাবে চক্রটি অর্ধশতাধিক মানুষের সাথে প্রতারণা করে প্রায় ১ কোটি ৩৫ লক্ষ ৫৫ হাজার টাকা হাতিয়ে নিয়েছে বলে জানিয়েছে পুলিশ। গত ৭ আগস্ট প্রতারণার শিকার একজন বাদী হয়ে গুলশান থানায় একটি মামলা দায়ের করেন।

আরও জানা যায়, আবরার জাওয়ার তন্ময় ও কামরুজ্জামান শিশির উভয়ই ট্রান্সজেন্ডার ব্যক্তি। প্রতারণার উদ্দেশ্যে তারা লিঙ্গ পরিবর্তন করে হৃদি মাহাজাবিন থেকে আবরার জাওয়ার তন্ময় ওরফে রেজাউল করিম রেজা এবং শারমিন থেকে কামরুজ্জামান শিশিরের পরিচয় ধারণ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App