×

জাতীয়

খানবাহাদুর আহ্ছানউল্লার জন্মবার্ষিকী, ঢাবিতে আন্তর্জাতিক সেমিনার শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৪ পিএম

খানবাহাদুর আহ্ছানউল্লার জন্মবার্ষিকী, ঢাবিতে আন্তর্জাতিক সেমিনার শনিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ এবং খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: ঢাবি প্রতিনিধি

উনবিংশ শতাব্দীর কালজয়ী মনীষী খানবাহাদুর আহ্ছানউল্লা ১৫০তম জন্মদিন উপলক্ষ্যে আগামী শনিবার (৯ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে দিনব্যাপী ‘এডুকেশন, সোশ্যাল রিফর্ম, লিটারেচার এন্ড স্পিরিচ্যুয়াল থট্স অফ খানবাহাদুর আহ্ছানউল্লা’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ এবং খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে এই সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিকেল চারটায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন। এ সময় আরো উপস্থিত ছিলেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো আহসানুল হাদি, খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের পরিচালক ড. মো. মনিরুল ইসলাম।

লিখিত বক্তব্যে ড.মোহাম্মদ বাহাউদ্দীন বলেন, ঊনবিংশ শতকের এমনই এক কালজয়ী মনীষী ছিলেন খানবাহাদুর আহছানউল্লা; যিনি তার সাহিত্যকর্ম ও দর্শন দিয়ে আমাদের মাঝে অমরত্ব লাভ করেছেন। যাবতীয় অশান্তি ও অস্থিরতার বিপরীতে তিনি রেখে গেছেন স্বর্গীয় শান্তির অমীয় বার্তা। বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর আজকের আধুনিক বিশ্বেও তার সেই বার্তার সমান উপযোগিতা রয়েছে। শান্তিপূর্ণ ও মানবিক বিশ্ব বিনির্মাণে খানবাহাদুর আহ্ছানউল্লার দর্শন খুবই প্রাসঙ্গিক। তার শিক্ষা-দর্শন, সমাজ-সংস্কার, সুফিবাদের চর্চা ও সাধনা, সাহিত্য রচনা এবং মানবিক মূল্যবোধ বর্তমান সমাজের জন্য আলোকবর্তিকা। সে কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের সাথে যৌথভাবে এই আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App