×

জাতীয়

ল্যাভরভ-মোমেন দ্বিপক্ষীয় বৈঠক চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৮ পিএম

ল্যাভরভ-মোমেন দ্বিপক্ষীয় বৈঠক চলছে

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

ল্যাভরভ-মোমেন দ্বিপক্ষীয় বৈঠক চলছে

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকে বসেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে হোটেলে পৌঁছান তিনি।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, এ বৈঠকে গুরুত্ব পাবে জ্বালানি, বিনিয়োগ ও দ্বিপক্ষীয় সহযোগিতা। এরআগে সন্ধ্যা ৬টা ১৭মিনিটে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছান। তাকে বহন করা বিমানটি রাজধানীর হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। পরে তারা বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ফটোসেশনে অংশগ্রহণ করেন।

ল্যাভরভ-মোমেন, দ্বিপক্ষীয় বৈঠক চলছে

প্রথমবারের ঝটিকা সফরে ঢাকায় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ। বন্ধু দু'দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে গুরুত্ব পেতে যাচ্ছে পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাজের তাগাদা এবং জ্বালানির কাঁচামাল দ্রুত আসার বিষয়টিও। এসময় দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক, বাণিজ্য, বিনিয়োগ প্রাধান্য পাবে। এর পাশাপাশি বর্তমান বৈশ্বিক সংকটে নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞার ফলে সৃষ্ট সমস্যার সমাধান খোঁজার বিষয়েও আলোচনা হবে দুই দেশের মধ্যে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের দ্রুত ও শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য আহ্বান জানাবে বাংলাদেশ।

আগামীকাল শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন সের্গেই ল্যাভরভ। পরে ধানমণ্ডির ৩২ নাম্বারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তিনি। দুপুরে ভারতে জি-২০ সম্মেলনে অংশ নিতে দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে দুপুরে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, দ্বিপক্ষীয় আলোচনায় প্রাধান্য পাবে বিশ্বশান্তি, বিনিয়োগ ও তথ্যপ্রযুক্তি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App