×

জাতীয়

প্রধানমন্ত্রীর ভারত সফরে হতে পারে ৩ সমঝোতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৪২ পিএম

প্রধানমন্ত্রীর ভারত সফরে হতে পারে ৩ সমঝোতা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিছবি: সংগৃহীত

ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হবে বলে আশা করছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির সঙ্গে কৃষি খাত, সংস্কৃতি ও টাকা-রুপির বিনিময় বিষয়ে সমঝোতা স্মারক সই হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল (শুক্রবার) একটি বিশেষ ফ্লাইটে ‘জি-২০ লিডারস সামিট’-এ অংশগ্রহণের উদ্দেশে ভারতের নয়াদিল্লি যাবেন। একই দিন বিকেলে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। যেখানে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে।

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে জি-২০ শীর্ষ সম্মেলন নিয়ে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জি২০ সম্মেলনের দুটি অধিবেশনে বক্তব্য দেবেন। জলবায়ু পরিবর্তন, করোনা মহামারি ও যুদ্ধের কারণে জরুরি পণ্যের নির্বিঘ্ন সরবরাহ নিয়ে বক্তব্য দেবেন তিনি। সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত, সৌদি আরব, আর্জেন্টিনা, আরব আমিরাতের শীর্ষ নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে পারেন।

তবে কানাডার সঙ্গে বৈঠক হওয়ার কথা থাকলেও তা বাতিল হয়েছে। তিস্তা চুক্তি সম্পর্কে কিছু জানেন না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গঙ্গাচুক্তি নিয়ে ইতিমধ্যে কথাবার্তা শুরু করেছে। তবে তিস্তাচুক্তি সম্পর্কে তিনি কিছু জানেন না।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কাজের তাগাদা এবং জ্বালানির কাঁচামাল দ্রুত আসার বিষয়ে আলোচনায় প্রাধান্য পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App