×

জাতীয়

ঢাকায় পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৬:২২ পিএম

ঢাকায় পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

ঢাকায় পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

ঢাকায় পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

বিমানবন্দরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে বরণ করে নেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: ভোরের কাগজ

ঢাকায় পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

দুই দিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ১৭ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছান তিনি।

মুক্তিযুদ্ধের পুরোটা সময় বাংলাদেশকে সমর্থন জানিয়েছে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। তবে স্বাধীনতার পর গত ৫২ বছরে মস্কোর কোনো প্রতিনিধি ঢাকা সফর করেননি। কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকায় আসার ঘটনা এটাই প্রথম। তবে এবার আসন্ন নির্বাচনকে সামনে রেখে যখন পশ্চিমাদের নানা তোড়জোড়, এমন সময় মার্কিনবিরোধী অবস্থান নেয়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ঢাকা সফরে এসেছেন।

পারমাণবিক শক্তি ব্যবহারের বৈশ্বিক এলিট মঞ্চে বাংলাদেশকে জায়গা করে দেয়া মহাস্থাপনার নাম ধীরে ধীরে মাথা উঁচু করে দাঁড়ানো রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। নানা চ্যালেঞ্জ আর সংকট পেরিয়ে দেশের সবচেয়ে বড় প্রকল্প রূপপুরের নির্মাণযজ্ঞে কারিগরি ও আর্থিক দুই ক্ষেত্রেই বাংলাদেশের সহযোগী মুক্তিযুদ্ধকালের পরম বন্ধু রাশিয়া।

বিকেলে ঢাকায় পৌঁছে সের্গেই ল্যাভরভ সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বসবেন দ্বিপক্ষীয় বৈঠকে। পরদিন শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এরআগে দুপুরে তার সফর নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট ঠিক সময়ে শেষ করার তাগাদা দেবো। আমাদের কিছু সমস্যা ছিল মাঝখানে। এগুলো সমাধান হয়েছে। আমরা তাদের দেশ থেকে সার কিনি। এটি আনা নিয়ে কিছু ঝামেলা আছে। তা নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনা হবে। ঢাকায় পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App