×

জাতীয়

ভিকারুননিসার সেই শিক্ষক বরখাস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪১ এএম

ভিকারুননিসার সেই শিক্ষক বরখাস্ত

শিক্ষক আবু সুফিয়ান

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ ওঠা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বসুন্ধরা শাখার শিক্ষক আবু সুফিয়ানকে সাময়িক বরখাস্ত করেছে স্কুলটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কেকা রায় চৌধুরী।

এ বিষয়ে কেকা রায় চৌধুরী বলেন, স্কুলের গভর্নিং বডির চেয়ারম্যান ও ঢাকা বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে এক জরুরি সভায় অভিযুক্ত শিক্ষককে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা যায়, বুধবার রাতে স্কুলের গভর্নিং বডির এক জরুরি সভায় অভিযুক্ত শিক্ষককে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত হয়। তদন্ত কমিটির সুপারিশের আলোকে অভিযুক্ত আবু সুফিয়ানকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার থেকে তার বহিষ্কারাদেশ কার্যকর হবে।

তদন্ত প্রতিবেদনে প্রাথমিক সত্যতা মেলায় অভিযুক্তকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আগামী শনিবার পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে তার বিরুদ্ধে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত আসতে পারে। এছাড়া স্কুলে বুলিং, যৌন হয়রানি সংক্রান্ত যে সকল কমিটি রয়েছে সেগুলোকে আরও অ্যাকটিভ করতে বলা হয়।

এর আগে বুধবার রাত ৯টায় স্কুলে জরুরি সভা হয়। ভিকারুননিসার গভর্নিং বডির চেয়ারম্যান ও ঢাকা বিভাগীয় কমিশনার, স্কুলের অধ্যক্ষ কেকা রায় চৌধুরী, অভিভাবক প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন।

সভায় গভর্নিং বডির চেয়ারম্যান আবু সুফিয়ানের ইস্যু উত্থাপন করেন। সভায় তিনি জানান, ওই ছাত্রী ও অভিভাবকদের অভিযোগ পাওয়ার পরপরই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি ৮ দিন অভিযুক্ত, ভিকটিম ও তার পরিবার, বসুন্ধরা ও মূল শাখার এক ডজনের বেশি শিক্ষকের সঙ্গে কথা বলেছে। এর মধ্যে শিক্ষককে দুই দফা জিজ্ঞাসাবাদ করে তার বক্তব্যও রেকর্ড নেওয়া হয়।

তিনি আরও জানান, সবার সঙ্গে কথা বলে তদন্ত কর্মকর্তা ওই ছাত্রীকে যৌন হয়রানি করার প্রাথমিক সত্যতা পেয়েছে। তাই প্রতিষ্ঠানের শৃঙ্খলা ও ছাত্রী নিরাপত্তার স্বার্থে ওই শিক্ষককে বহিষ্কার করার জন্য সবার মতামত চান। ওই সময় গভর্নিং বডির অন্যান্য সদস্যরা তাকে বহিষ্কার করার পক্ষে মত দেন। এছাড়া স্কুলে যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয় সেজন্য শিক্ষকদের সতর্ক থাকার জন্য সভায় সিদ্ধান্ত হয়।

সভায় ওই ছাত্রীর নিরাপত্তায় যা যা করণীয় সে পদক্ষেপ নেয়ার জন্য বলা হয়। ওই ছাত্রীর সঙ্গে কথা বলে তার লেখাপড়ায় যেন বিঘ্ন না ঘটে সেজন্য যা যা করা দরকার সব করতে অধ্যক্ষকে বলা হয়। সে যদি অন্য শাখা বদলি হতে চায় সে ব্যবস্থাও নিতে বলা হয়।

জানা গেছে, নবম শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানি করেছেন শিক্ষক আবু সুফিয়ান- এমন অভিযোগে গত ২৭ আগস্ট ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন ওই ছাত্রীর বাবার। অভিযোগ আমলে নিয়ে ৩১ আগস্ট সহকারী কমিশনার আল আমিন হালদারকে তদন্তের দায়িত্ব দেন কমিশনার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App