×

জাতীয়

দাখিলে বৃত্তি পেলেন ১৩৫০ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩০ এএম

দাখিলে বৃত্তি পেলেন ১৩৫০ শিক্ষার্থী

ফাইল ছবি

চলতি বছর দাখিল পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি পেয়েছেন এক হাজার ৩৫০ জন শিক্ষার্থী। তাদের ৬০০ জনকে মেধাবৃত্তি ও ৭৫০ জনকে সাধারণ বৃত্তি দেবে সরকার। গভর্মেন্ট টু পাবলিক (জিটুপি) বা ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের অ্যাকাউন্টে বৃত্তির টাকা পৌঁছে দেয়া হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গত রবিবার প্রকাশ করা গেজেট থেকে এ তথ্য জানা গেছে। এদিকে সরাসরি অ্যাকাউন্টে বৃত্তির টাকা পৌঁছে দিতে যে কোনো তফসিলভুক্ত ব্যাংকে শিক্ষার্থীদের অ্যাকাউন্ট খুলতে বলেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

জানা গেছে, বৃত্তিপ্রাপ্ত সব শিক্ষার্থী বিনা বেতনে অধ্যায়নের সুযোগ পাবে। সরকারের আইন অনুযায়ী অনুমোদিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর কাছ থেকে মাসিক বেতন দাবি করবে না। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর কাছ থেকে মাসিক বেতন দাবি করলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা অধ্যায়নরত কোর্সের মেয়াদ অনুযায়ী বৃত্তির বার্ষিক এককালীন অর্থ উত্তোলন করতে পারবে। কোনোভাবেই অনিয়মিত শিক্ষার্থীরা বৃত্তি পাবে না।

জানা গেছে, মেধাবৃত্তি প্রাপ্তদের মাসিক ৬০০ টাকা দেয়া হবে। এছাড়া বার্ষিক এককালীন দেয়া হবে এক হাজার ৫০ টাকা। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের প্রতি মাসে ৩০০ টাকা ও বার্ষিক এককালীন ৬০০ টাকা দেয়া হবে। আগামী দুবছর এ সুবিধা পাবেন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App